Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » খাবার-দাবার 

আটার বিস্কুট

আটার বিস্কুট
খাবার-দাবার ডেস্ক ২৭ নভেম্বর ২০১৫, ৮:৪৫ পূর্বাহ্ন Print

ঢাকা: ঘরে বসেই আমরা নিজেদের পছন্দের অনেক খাবার তৈরি করে নিতে পারি। তাতে একদিকে যেমন খাবারের বিশুদ্ধতা বজায় থাকে অপরদিকে অনেকটা সাশ্রয়ও হয়। কেক-বিস্কুট তৈরি করা ভীষণ হাঙ্গামা, বিশেষ করে যারা একেবারে খাস বাঙালি রাঁধুনি তাদের জন্য। বিস্কুট বানাতেও দরকার ময়দা, মাখন এসেন্স ইত্যাদি। এগুলো বাড়িতে না থাকলে কি তবে বেকিং হবে না? হবে বটে! জেনে নিন আটা আর ঘি দিয়েই তৈরি করা যায় এমন এক বিস্কুটের রেসিপি! আর এর জন্য ওভেনও লাগবে না, তৈরি করতে পারবেন আপনার প্রেশার কুকারটাতেই।

উপকরণ
* আধা কাপ আটা (এছাড়াও বেলার সময় ওপরে ছড়িয়ে দিতে অল্প কিছুটা লাগতে পারে)
* আধা চা চামচ বেকিং পাউডার
* এক চিমটি লবণ
* সিকি কাপ চিনি
* সিকি কাপ ঘি (ফ্রিজারে ১৫ মিনিট রেখে শক্ত করে নেওয়া)
* দুই টেবিল চামচ দুধ
* দুই কাপ লবণ (বেকিং এর জন্য)

প্রণালী
১) একটা বোলে মিশিয়ে নিন আটা, বেকিং পাউডার, এক চিমটি লবণ, এবং চিনি। ফ্রিজারে রাখা ঘিটুকু হাত দিয়ে ভেঙ্গে নিন এবং এটাকে মিশিয়ে নিন বাকি উপকরণের সাথে। এর মাঝে দুধটুকু দিয়ে ভালো করে মিশিয়ে খামির করে নিন। এরপর খামিরটাকে ফ্রিজে রেখে দিন ১০ মিনিটের জন্য।

২) বড় একটা প্রেশার কুকারের ভেতর লবণ দিয়ে দিন দুই কাপ লবণ। এর ওপরে দিয়ে দিন একটি তারের র‍্যাক এবং পারফোরেটেড প্লেট। ঢাকনা থেকে হুইসল খুলে রাখুন। এবার ঢাকনা চাপা দিয়ে মাঝারি আঁচে প্রি-হিট হতে দিন।

৩) খামির ঠাণ্ডা হয়ে এলে বের করে নিন। একটা রুটি বেলার পিঁড়ায় নিয়ে খামির আরও কিছুটা ছেনে নিন। রুটি বেলে নিন মোটা করে। এরপর এটাকে কেটে বিস্কুটের আকার দিন।

৪) একটা প্লেট বা কেক টিন নিয়ে ওপরে ঘি মাখিয়ে নিন, এর ওপরে দিন বিস্কুটগুলো। প্রেশার কুকারের ভেতরে রেখে মাঝারি-কম আঁচে বেক হতে দিন ১০ মিনিটের মতো। ৭-৮ মিনিট পর চেক করুন কারণ খুব সহজেই বিস্কুট পুড়ে যেতে পারে। বেক করা হয়ে গেলে বের করে ঠাণ্ডা করে নিন। এবার পরিবেশন করে ফেলুন চা-কফির সাথে অথবা বাচ্চাকে দুধের সাথেও খেতে দিতে পারেন।

টিপস: আপনার ইলেক্ট্রিক ওভেন থাকলে ওভেনেও তৈরি করতে পারবেন এই আটা বিস্কুট। ওভেন প্রি-হিট করে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেক করে নিন ১০ মিনিট।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

খাবার-দাবার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং