Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » খাবার-দাবার 

১৫ মিনিটেই ভেজিটেবল পোলাও

১৫ মিনিটেই ভেজিটেবল পোলাও
খাবার-দাবার ডেস্ক ১৮ নভেম্বর ২০১৫, ৭:০৪ অপরাহ্ন Print

ঢাকা: আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির যুগে মানুষের সময়ের মূল্য অনেক বেড়ে গেছে। অনেক বড় বড় কাজও চোখের পলকেই করতে চায় সবাই। আর সেক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারে কোনোই কৃপণতা নেই কারও।

প্রতিদিনের জীবনে রান্না একটি বড় কাজ। অথচ অনেক চাকরিজীবীই আজকাল ব্যস্ততার কারণে রান্নার জন্য যথেষ্ট সময় বের করতে পারে না। ফলে অনেক সময় ঘরে নানা উপকরণ থাকা স্বত্ত্বেও সময়ের জন্য রান্নার কাজটি অসম্পূর্ণই থেকে যায়।

কিন্তু যেখানে সমস্যা সেখানেই তো সমাধান। পোলাও মানেই ভীষণ আয়োজন করে তৈরি উৎসবের রান্না। অনেকটা সময় লাগে বলেই সহজে কেউ পোলাও রান্না করতে চায় না। কিন্তু খুব স্বাস্থ্যকর এই ভেজিটেবল পোলাও আপনি তৈরি করে ফেলতে পারেন মাত্র ১৫ মিনিটেই। আর এটা তৈরি হবে চুলায় নয়, মাইক্রোওয়েভ ওভেনে!

উপকরণ:
– পোলাওয়ের চাল ১ কাপ (আগে থেকে পানিতে ভিজিয়ে রাখা)
– তেল আধা টেবিল চামচ
– জিরা ১ চা চামচ
– কাঁচামরিচ কুচি ১ চা চামচ
– গাজর ছোট কিউব করা ৩-৪ টেবিল চামচ
– মটরশুঁটি ৩-৪ টেবিল চামচ
– ভুট্টা/কর্ন ৩-৪ টেবিল চামচ
– লবণ স্বাদ মতো
– এক টেবিল চামচ ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালী:
১. তেল, কাঁচামরিচ কুচি, জিরা, লবণ এবং সব সবজি একটি কাঁচের বোলে মিশিয়ে নিন। এরপর মাইক্রোওয়েভে দিয়ে ফুল পাওয়ারে গরম করুন এক মিনিট।
২. এরপর চাল এবং দুই কাপ পানি এতে দিয়ে আবারও মাইক্রোওয়েভে ফুল পাওয়ারে দিন ১৪ মিনিট। ব্যাস তৈরি হয়ে গেলো ভেজিটেবল পোলাও।

পরিবেশন করার আগে ১০ মিনিট রেখে দিন। মাইক্রোওেভের ভেতরেই রেখে দিতে পারেন। এরপর ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে এটাকে চামচ দিয়ে নেড়ে দিন। গরম গরম পরিবেশন করুন। এটা লাঞ্চ হিসেবেও দারুণ। বেশ রঙ্গিন বলে বাচ্চাদের টিফিনেও দিতে পারেন।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

খাবার-দাবার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং