Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ১৯ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » খাবার-দাবার 

আমের তৈরি টক-ঝাল-মিষ্টি আঁচার

আমের তৈরি টক-ঝাল-মিষ্টি আঁচার
খাবার-দাবার ডেস্ক ১০ নভেম্বর ২০১৫, ৯:০৩ অপরাহ্ন Print

ঢাকা: টক জাতীয় কোনো খাবার চোখের সামনে থাকলে এমনিতেই জিভে জল এসে যায়। খেতে ইচ্চে না হলেও জিভের জল কোনোভাবেই আটকে রাখা যায় না। আর মেয়েদের কথা যদি বলি- টক দেখলে তো সব কাজ দূরে রেখে দৌড়ে আসে একবার মুখে দিতে। বিশেষত আঁচার জাতীয় খাবারগুলো মেয়েদের খুবই পছন্দ।

শুধু কি মেয়েরাই? অবশ্যই না। আঁচার খেতে কে না পছন্দ করে! বাংলাদেশের বাঙ্গালি কিংবা ইন্ডিয়ার বাঙ্গালি, যে দেশের বাঙ্গালিকেই বলুন না কেন, সবাই আঁচারের নাম শুনলে জিভে জল নিয়ে আসবেই! আর আমাদের মায়েরা/মেয়েরা! ওহ মাই গড! আহ, আঁচার! আমায় একটু দে না- এরকম অবস্থা!

তেমনই একজন বাঙালি ললনার সাথে কথা বলে জানা গেলো আঁচার সম্পর্কিত তাদের আকৃষ্টতার গল্প। তিনি বলেন- “কাঁচা আমের দিন চলে যাচ্ছে। এবার আমাদের বাসায় অনেক আঁচার বানানো হয়েছে। এবার আমাদের আঁচার ইটালি, থাইল্যান্ড গেছে, হা হা হা। দেশে বন্ধুদের মাঝে তেমন বিতরণ করতে পারিনি। দ্রব্যের মূল্যবৃদ্ধি আমাদের মত পরিবারের জন্য একটা বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কাঁচা আমের দাম এবং মশলাপাতির দাম গত বছরের তুলনায় বেড়েই চলছে। সে অনুসারে আয় বাড়েনি! বিষয়টি খুবই দুঃখজনক! ইচ্ছা থাকলেও উপায় নাই! লোকে বলে ইচ্ছা থাকলে উপায় আসে, আমি বলি না! কার কাছে মনের দুঃখের কথা বলবো! বর্তমান বাংলাদেশে মাঝারি পরিবারগুলোকে (হালকা সৎ) দেখার কেউ নেই!

যাই হোক, হাতে সময় নেই। সুযোগ পেলে পুরা রেসিপি দেখিয়ে দেব। এখন চলুন, ছবি দেখি। আমের টক ঝাল মিষ্টি আঁচার।












বলা বাহুল্য, আমি নিজে এখন আঁচার বানাতে/রান্না করতে পারি! তবে এটা আরো শিখতে হবে, আঁচার বানাতে অভিজ্ঞতা জরুরি। আঁচার রান্নায় হাতের জোর থাকা চাই, বার বার নাড়াতে হয়! অবশ্য নিরাশ হওয়ার কিছু নেই। চেষ্টা করলে আপনিও তৈরি করতে পারেন টক-ঝাল-মিষ্টি যেকোনো স্বাদের আঁচার।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

খাবার-দাবার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং