Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » খাবার-দাবার 

যেভাবে প্রস্তুত করবেন রসমালাই

যেভাবে প্রস্তুত করবেন রসমালাই
খাবার-দাবার ডেস্ক ২৮ অক্টোবর ২০১৫, ২:৪৭ অপরাহ্ন Print

ঢাকা: আমরা প্রায় প্রতিদিনই একই উপাদান দিয়ে নতুন স্বাদের কিছু খাবার তৈরি করতে চেষ্টা করি। তার মধ্যে পরিচিত এবং লোভনীয় কিছু খাবার তৈরি করতে গিয়ে প্রায়শই বিপত্তি ঘটে। হিতে বিপরীত দেখা দেয়। অথচ চেনা উপাদান দিয়েই অসাধারণ সুস্বাদু খাবার তৈরি করা সম্ভব।

রসমালাই পছন্দ করে না এমন লোকের সংখ্যা খুব কমই। ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিও নাগালে পেলে দু-এক বার মুখে দিতে চান এসব অতিমিষ্টদ্রব্য। তবে বাজারে দাম বেশি হওয়ায় সাধারণের পক্ষে ইচ্ছে থাকলেও ক্রয় করে খাওয়ার মতো সাধ্য থাকে না। তাই ঘরে বসেই বানিয়ে নিন এইসব উঁচু দরের খাবারগুলো।

রসমালাই প্রস্তুতে যা যা করতে হবে তা নিচে ব্রেকিংনিউজ পাঠকদের জন্য তুলে ধরা হলো।

উপকরণ : ১ কাপ গুঁড়া দুধ, ৩টি ডিম, এক-চতুর্থাংশ কাপ বেকিং পাউডার, ১ কেজি দুধ, আধা কাপ চিনি, কাজু বাদাম ও পেস্তাবাদাম প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি: একটি বাটিতে গুঁড়া দুধ, ডিম ও বেকিং পাউডার মেশান এবং মিশ্রণটি ভালোভাবে দলাই-মলাই করুন এবং ৩০ মিনিট এটিকে আলাদা রাখুন। এরপর মিশ্রণগুলো থেকে ছোট মার্বেলের মতো বল তৈরি করুন হাতের তালুতে। এবার একটি পাত্রে দুধ ফুটান এবং সবুজ এলাচ ও চিনি দিয়ে নাড়তে থাকুন।

চিনি সম্পূর্ণ মিশে গেলে মার্বেলের মতো বলগুলো ছেড়ে দিন এবং অল্প আঁচে ৫-৭ মিনিট রাখুন, তারপর কাজু বাদাম ও পেস্তা বাদাম কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন রসমালাই।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

খাবার-দাবার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং