Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ১৯ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » খাবার-দাবার 

প্রতিদিনের খাবারে আনুন নতুন স্বাদ

প্রতিদিনের খাবারে আনুন নতুন স্বাদ
খাবার-দাবার ডেস্ক ২৭ অক্টোবর ২০১৫, ৪:১২ অপরাহ্ন Print

ঢাকা: দু’বেলা দু’মুঠো খাবারের জন্য মানুষ কত পরিশ্রমই না করে। দিনভর গতর খেটে অন্নের জোগান দেয় দরিদ্র পরিবারের কর্তা। কিন্তু তাদেরও মাঝেমধ্যে ভালো কিছু খাওয়ার ইচ্ছে জাগে। অথচ দরিদ্রের ঘরে পোলাও-বিরিয়ানি যে একেবারেই আষাঢ়ে গল্পের মতো। অথচ গল্প হলেও সত্যি যে রোজকার খাবারে চাইলেই নিয়ে আসা যায় আভিজাত্য।

সেই এক ডাল ভাল সবজি খেয়ে কাটাবো কেন। রোজকার খাবারে কেন আনা যাবে না নয়া টুইস্ট। ১৫ মিনিটেই বাজিমাত, কম পরিশ্রম ও সময় খরচ করে বানান এই ১৩টি ঝটপট রেসিপি! যেমন ধরুন রোজকার মতন ডালই খাবেন, কিন্তু ধরুন সাধারণ ডালেও যদি থাকে ফিউশনের ছোঁয়া। ঢেঁরস তৈরি হল ডাল দিয়ে, কড়াই চিকেনের বদলে চটজলদি বানিয়ে নেয়া হল কোনও সবজি দিয়ে কড়াই রেসিপি।

আজ আমরা এমনই কয়েকটি রেসিপি এনেছি, যা আমরা রোজকার খাবারে খেয়েই থাকি। কিন্তু সেই খাবারেই অন্য টুইস্ট এনে জীবনে আনুন নতুন স্বাদ।

স্টাফড করোলা:
গুনের জন্য কি আর তেঁতো জিনিস ভালবেসে মুখে তোলা যায়? না যায় না। আর তাই তো আজ আমরা যে রেসিপিটি এনেছি, তাতে করলা খেলেও তেঁতো স্বাদ পাবেন না। তার জন্য আমাদের অল্প একটু কসরত করতে হবে। কিন্তু তার নীট ফল যা দাঁড়াবে তাতে সন্তুষ্টি আসবে ১০০ শতাংশ।

সিন্ধি মশলা ডাল:
বাঙালিদের রোজকার খাদ্য তালিকায় ডাল থাকবে না তা কী হয়? কিন্তু সেই রোজকার বাঙালি মুগ, মুসুর, কলাই, অড়হর ডালে যদি একঘেয়েমি এসে যায় তাহলে হারিয়ে যাওয়া স্বাদের রুচি ফেরাতে আমরা আপনাকে সাহায্য করতে পারি। রোজকার সেই একঘেয়েমি থেকে বেরিয়ে একটু অন্যভাবে চেখে দিন সিন্ধি স্বাদের ডাল।

মজিগ্গে হুলি:
মাজ্জিগে হুলি। নামটা শুনে খটমট লাগলেও আদতে রান্নাটা খুবই সহজ। আসলে এই রেসিপিটি হল ঢেঁরসের কারি। ভারতের কর্ণাটকে খুব জনপ্রিয় এই মাজ্জিগে হুলি।

ভেজ কোলাপুরী:
মাঝেমধ্যেই আমরা বাড়িতে বিভিন্ন সবজি দিয়ে ঘ্যাঁট তরকারি বা লাবড়া জাতীয় তরকারি খাই। তার বদলে যদি ভেজ কোলাপুরী হয় তাহলে কেমন হবে। একটি অত্যন্ত সুস্বাদু খাবার। এটি আসলে নানান সবজি এবং নারকেল কোরার মিশেলে তৈরি একটি খাবার।

কড়াই ভিন্ডি মশলা:
ঢেঁরস এমন একটি সবজি যা প্রায় ঘরে ঘরে বানানো হয়ে থাকে। সপ্তাহের মধ্যে একদিন না একদিন তো এই ঢেঁরস খেতেই হবে। তা বলে কি সেই আলু ঢেঁরসের তরকারি কিংবা ঢেঁরস ভাজাই খেতে হবে নাকি। একবার চেখে দেখুন কড়াই ভিন্ডি মশলা।

আচারি পনির রেসিপি:
পনিরের সাহায্যে নানা রকমের সুস্বাদু সব রেসিপি বানানো যায়। আচারি পনির এর মধ্যে অন্যতম। আচারের মশলা ও তেল দিয়ে তৈরি হয় আচারি পনির।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

খাবার-দাবার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং