Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » খাবার-দাবার 

গরম ভাতে সিধলের ঝোল

গরম ভাতে সিধলের ঝোল
খাবার-দাবার ডেস্ক ০৫ অক্টোবর ২০১৫, ৯:০৫ অপরাহ্ন Print

ঢাকা: আমরা প্রায় প্রত্যেকেই শুটকি মাছের নাম শুনেছি। তাজা মাছ শুকিয়ে শুটকি তৈরি করা হয়। শখ করে হলেও কেউ যে দু-এক দিন খায়নি এমন নয়। কিন্তু একইভাবে তৈরি একই জিনিস হলেও সিধল নামটির সাথে আমরা খুব একটা পরিচিত না। বিশেষ করে শহুরে নাগরিকবৃন্দ। কিন্তু এই সিধল শুটকিরই সমার্থক। সিধলও এক প্রকার শুটকি।

নাগরিক জীবনের কোলাহলে আমরা গ্রামের চিরপরিচিত অনেক খাবারের সাথে ইতোমধ্যেই সম্পর্ক ছিন্ন করেছি। গ্রামীণ মানুষের রুচিকর খাবারের মধ্যে শুটকি বা সিধলও অন্যতম। সাধারণত গ্রামে মাছ সংরক্ষণ করার একটা ভাল পদ্ধতি হল এই সিধল। বর্ষা মৌসুমে দেশের গ্রামাঞ্চলে প্রচুর মাছ ধরা হয়। রেফ্রিজারেটর না থাকায় ৩ পদ্ধতিতে মাছ সংরক্ষণ করে গ্রামের গৃহবধূরা।

১. টাকি, কই, মাগুর , শিং এই মাছগুলি জ্যান্ত পাতিলে অনেকদিন সংরক্ষণ
২. শুঁটকি করে এবং
৩. সিধল প্রক্রিয়ায়

প্রক্রিয়া: যে মাছ সংরক্ষণ করা হবে তাকে সেদ্ধ করে পেস্ট বা শীল পাটায় বেটে ভর্তা বানানো হয়। এরপর এর সঙ্গে কচুর কাণ্ড (যাকে কচুর বই বলে) সিদ্ধ করে তারও পেস্ট বানানো হয়। এরপর এই দুই পেস্টকে একত্রে মিশিয়ে ছোট ছোট আকারের পাতলা গোল গোল পিঠের মত আকার দিয়ে রৌদ্রে শুকানো হয়। পরিমাণ: দুই পেস্ট এর মিশ্রণ অনুপাত হবে—মাছ : কচু = ২ : ১

পরবর্তী কার্যক্রম: খুব ভাল করে শুকিয়ে এই গোল গোল পিঠে আকৃতির সিধলগুলিকে তুষের ছাই (ধানের কুড়ে পুড়িয়ে যে ছাই হয়) এর মধ্যে ২-২.৫ মাস রেখে আবার রৌদ্রে শুকিয়ে নিতে হয়। এরপর এই গোল গোল সিধলগুলির ওপর হতে কাল একটা আস্তরণ তুলে ফেলে বা চেঁচে ফেলে এগুলিকে কাঁচের বয়ামে সংরক্ষণ করা হয়। কখনো কখনো মাটির বড় বড় কলসিও ব্যবহার করা হয়।

খাওয়া: সিধল নিজে তৈরি করে বা বাজার থেকে কিনে এনে এইগুলিকে প্রয়োজনীয় উপকরণ দিয়ে সুন্দর করে রান্না করতে হবে। আপনার প্রয়োজন মত সবজি যা মাছের সঙ্গে যায়, তা দিয়ে বা এমনি রান্না করে খেতে পারবেন।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে রান্না হয়ে গেলে তরকারি থেকে এতটাই সুন্দর ঘ্রাণ ছড়ায় যা খুবই লোভনীয়। যদি ভাল করে প্রক্রিয়া মত রান্না করা যায় তবে যেকোনো মানুষের জিভে জল নিয়ে আসতে পারে গ্রামাঞ্চলের এই ঐতিহ্যবাহি খাবার।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

খাবার-দাবার বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং