Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » মুক্তমত 

বন্ধুত্ব ভাঙা-গড়ার নেপথ্যে

বন্ধুত্ব ভাঙা-গড়ার নেপথ্যে
মেহেরুন্নিছা জুবাইদা ২৩ ফেব্রুয়ারী ২০১৬, ২:০২ অপরাহ্ন Print

কিছু কিছু শব্দ আছে, যা যিনি উচ্চারণ করেন- তার নিজের ব্যক্তিত্বকেই হালকা করে। কিছু কিছু এইরকম শব্দ আবার ‘হাইপারবোল’ হয়ে গেছে।

যেমন, মোটামুটি গোছের ধর্মীয় ‘অনুভূতি’ ওয়ালা মানুষেরা সবকিছুর মধ্যে ‘বেহায়াপনা’ দেখে। এই ‘বেহায়পনা’ শব্দ যখনই কোন ধার্মিক নামের মানুষের মুখে শুনেছি বা তাদের লেখায় পড়েছি, সেই থেকে তার ধর্ম বা বন্ধুত্ব নিয়ে আমার আগ্রহ হারিয়েছি।

একজন শিক্ষিত আলেমের বন্ধু তালিকা থেকে এই মাত্র বিদায় নিলাম বা রেহাই নিলাম। উনার ইংরেজি এবং বাংলা লেখা যোজন যোজন দূরে। উনার শিক্ষিার্থীরা যদি জানতেন উনি কি ভাষায় বাংলা লেখেন, জানি না উনাকে কতটা শ্রদ্ধা করতেন তারা।

মানুষের রাগ থাকতে পারে। কিন্তু তার প্রতিফলনের একটা সীমা আছে। সীমার বাইরে থেকে ধর্ম বহির্ভূত আচরণ করে যে শিক্ষা দেয়া হয়, সে শিক্ষা আমার দরকার নেই।

কয়েক ধরনের মানুষের থেকে আমি দূরত্ব বজায় রাখি। কবিতা বা গল্পের নামে নামে যে কবি বা লেখক কেবল যৌনতা ছাড়া আর কিছুই প্রকাশ করে না, আর ওয়াজের নামে যে আলেম খিস্তি-খেউর করে তারা তাদের অন্যতম। (এই ‘খিস্তি-খেউর’ শব্দটা লিখে অবশ্য আমার নিজেকেই নিজের কাছে কেমন ঘেন্না ঘেন্না লাগছে। কেউ একটা আরো উপযুক্ত শব্দ পেলে বলবেন। পাল্টে ফেলবো।)

তবে অনেক সময় আমি অনেক মন্দ কথা বলা লোকদের বন্ধুত্ব নষ্ট করতে সময় নেই, যদি তারা অশিক্ষিত হন। কিন্তু অরুচিকর শিক্ষিত বন্ধু! মাপও চাই দোয়াও চাই!

(লেখিকা: নিউইয়ার্ক প্রবাসী)

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

মুক্তমত বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং