Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » মুক্তমত 

মেয়েদের কেন ব্যাগ নিয়ে বের হতে হবে?

মেয়েদের কেন ব্যাগ নিয়ে বের হতে হবে?
মেহেরুন্নিছা জুবাইদা ১৫ ফেব্রুয়ারী ২০১৬, ৩:৪৫ অপরাহ্ন Print

গত বছর থেকে বাইরে গেলে খুব একটা ব্যাগ নেয়া হয় না সাথে। নিয়ে কি করবো? বুকের সাথে স্নাগলিতে থাকতো আমার ছেলে, আর সিড়ি বাইতে মেয়েকেও হাতে ঝুলিয়ে বয়ে নামাতে ওঠাতে হতো। ব্যাগ এটা বাড়তি ঝামেলা ছিলো। কোথাও গেলে একটা ডায়াপার আর ছোট একপুটুলি বেবি ওয়াইপ পকেটে নিয়ে চলে যেতাম। টাকা পয়সাও খুব একটা নিতাম না। কেবল একটা মেট্রোকার্ড আর একটা ডেবিট কার্ড।

অভ্যাসটা এখনো আছে। সেদিন এক দোকানে গেলেে আরেকজন ক্রেতা জানতে চাইলো আমি দোকানে কাজ করি কিনা। আরেকদিনও একজন আরেক দোকানে জানতে চাইলেন তার দরকারী জিনিসটা কোথায় আছে। আমি জানি না দেখে অবাক হলেন। আমিও অবাক হলাম- কেন আমাকে জানতে হবে এই দোকানের কোন জিনিস কোথায় থাকে? পর পর কয়েকবার একই ঘটনা ঘটার পরে খেয়াল করলাম যে এই ঘটনাগুলো ঘটছে যখন আমি একা বাইরে বেরোই। বাচ্চাদের সাথে নিয়ে বেরুলে এটা হয় না।

সেদিনও বাইরে বেরুলাম একা। দেখি রাস্তায় লোকেরা কেমন করে তাকায়- চোখে বিষ্ময়। বলি বাপু বিষ্ময়ের কি আছে! পরে বুঝলাম। চারদিকে তাকিয়ে দেখলাম আমিই একমাত্র মেয়ে মানুষ যার কাধে ঝুলানো কোন ব্যাগ নেই। আমি ট্রেনে উঠলাম। সেখানেও কোন নারী যাত্রী ব্যাগ ছাড়া নেই। গেলাম বাজারে- কাঁচা বাজারে। সেখানেও একই অবস্থা। ফেরার পথেও তাই।

পুরুষদেরও খেয়াল করলাম। অনেক কম পুরুষরা ব্যাগ বয়ে চলে। আর বায়োলজিক্যাল কোন মহিলাই ব্যাগছাড়া নেই কেবল আমি ছাড়া। মনে মনে ভাবলাম তাহলে একারনেই বুঝি দোকানের ক্রেতারা আমাকে ওখানের কাজের মানুষ মনে করেছিলো! কিন্তু কেন একজন মহিলাকে কোন কারণ ছাড়াও একটা ব্যাগ সারাক্ষণ বয়ে বেড়াতে হবে? কবে কে নিয়ম করেছে এটা? মেয়েদেরওতো জ্যাকেটে পকেট থাকে দরকারী কাগজপত্র নেয়ার। গ্রীষ্ম অবশ্য আলাদা। তখন মেয়েরা ড্রেস পরে, শাড়ি পরে, সালোয়ার কামিজ পরে। যার কোনটায়ই পকেট নেই। ফলে দূরে কোথাও যেতে কটা ডলার বা কার্ড নিতে একটা ব্যাগের দরকার পরেই।

কেন বারো মাস মেয়েরা ব্যাগ নিয়ে বের হয়? কেবল কৌতূহল বলেই প্রশ্নটা মাথায় ঘুরে বেড়াচ্ছে। আমাদের শিশুবেলায় মা চাচীরা কিন্তু যাত্রাপথে কোন ব্যাগ ট্যাগ বইতো না। ব্যাগ বওয়াটা ছিলো পুরুষ মানুষের কাজ। আর এখন এখনে (নিউ ইয়ার্ক) কি বাংলাদেশে- সবখানেই একটা ব্যাগ মেয়েদের হাতে। কিন্তু কেন?

লেখিকা: নিউ ইয়ার্ক প্রবাসী

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

মুক্তমত বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং