Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » মুক্তমত 

ফেসবুকে ভিন্ন অভিজ্ঞতা!

ফেসবুকে ভিন্ন অভিজ্ঞতা!
মেহেরুন্নিছা জুবাইদা ১০ ফেব্রুয়ারী ২০১৬, ১১:৩২ পূর্বাহ্ন Print

ফেসবুকের কল্যাণে নানা রকম মানুষের সাক্ষাৎ পেয়েছি। ফেসবুকের বাইরে তাদের কোনো কালেও বুঝতে পারতাম না।

কিছু কিছু মানুষ থাকেন একান্ত আপন, সাথে থাকে ঠিক ছায়ার মতন; অথচ মৃত। কত জন্মদিন, আপনজনের মৃত্যু দিবস, বিয়ে, বৌভাত বা নতুন অতিথি বরণ- কোথাও উনাদের কোনো পদচিহ্ন নেই। সন্তর্পণে এড়িয়ে যায় হাসি-কান্না বা গৌরবের দিনগুলো।

মৃত মানুষদের প্রতি এক ধরনের মায়া ও সহানুভূতি থাকলেও ভাবছি কোনো একদিন সময় করে এই মৃত মানুষদের বন্ধু তালিকা থেকে মুছে দেব। হয়তো হাত কাঁপবে, তাও দিব।

কখনো কি দেখেছেন কোন মা-বাবা, ভাই-বোন বা স্বামী-স্ত্রী কোনো মৃত মানুষ নিয়ে বাস করেন? তারা কি মৃত মানুষগুলোকে কম ভালো বাসেন? মৃত মানুষদের সাথে রাখার অকল্যাণ থেকে বাঁচার জন্যই তারা সাথে রাখেন না। আমিও রাখবো না। মুছে দেব আর তাদের জন্য দোয়া করবো- “ভালো থাকবেন মৃত মানুষেরা।

আবার কিছু কিছু মানুষ আছে যারা সমুদ্দুর প্রান্ত থেকেও কাছে। সাথী হয় প্রতিটি মুহূর্তের। কোনো স্ট্যাটাস, ছবি বা কোনো কিছুই বাদ যায় না তাদের লাইক বা কমেন্ট থেকে।

কতজন বন্ধু নয়, তাও কি ভুলতে পারি? তাদের নিরব, কিন্তু প্রাণবন্ত অবস্থান আমাকে বাধ্য করে তাদের মনে রাখতে।

কিছু কিছু মানুষ আছে সাময়িক সময় বন্ধু। তারা কেবল দুঃখে অথবা সুখেই কেবল সাথে থাকে। সব সময় না। কেউ কেউ কোন কিছু না পড়েই লাইক দিয়ে জানান দেন- সাথে আছি। কেউ কেউ সবকিছুতেই খুঁজে পান সমস্যা। ‘এটা এমন না হয়ে তেমন হলো না কেন?’

তারপরেও প্রত্যেকের প্রাণবন্ত উপস্থিতির জন্যই সবার কাছে কৃতজ্ঞ। আপনাদের সাথেই কাটে জীবনের একটা বড় অংশ। যারা লাইক করেন, কমেন্ট করেন, পছন্দ করেন বা না পছন্দ করেন- সবার জন্যই জীবন এমন বৈচিত্রপূর্ণ। আপনাদের সবার উপস্থিতির কারণেই প্রতিদিন জানার চেষ্টা করতে পারি মানুষ হিসেবে কোথায় আমার অবস্থান।

লেখিকা: নিউইয়ার্ক প্রবাসী।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

মুক্তমত বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং