Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » মুক্তমত 

আমাকে হত্যা করবেন না

আমাকে হত্যা করবেন না
সরকার আমিন ৩০ অক্টোবর ২০১৫, ৩:৪৮ অপরাহ্ন Print

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে আমি ধন্যবাদ জানাতে চাই তাঁর একটা অসাধারণ ভাষণের জন্য। ভাষণটিতে গরু খাওয়ার অপরাধে পিটিয়ে মারা মুহম্মদ আখলাকের প্রসঙ্গ না আসলেও ভাষণ যে সেই প্রসঙ্গেরই সূত্রে এসেছে অনুমান করা যায়।

দিল্লীর অতিনিকটস্থ গ্রামের কৃষক আখলাক গো-হত্যা করেছেন, গো-মাংস খেয়েছেন, এবং ফ্রিজে গো-মাংস সংরক্ষণ করেছেন- এই ‘অপরাধে’র আওয়াজ তুলে শ’খানেক মানুষ, যারা হিন্দু ধর্মাবলম্বী, আখলাকের বাড়ি গিয়ে তাকে ঘুম থেকে তুলে পিটিয়ে হত্যা করেছে। যদিও পরে জানা গেছে ‘অভিযোগ’টিই ভুয়া।

ভারতজুড়ে এই নৃশংস বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ হয়েছে। ভাগ্য ভালো এটাকে উসিলা করে বাংলাদেশে উত্তেজনা সৃষ্টির চেষ্টা হয়নি।

ভারতের রাষ্ট্রপতি প্রণব বাবু বলেছেন তার ভাষণে: We can't allow the core values of our civilization to be wasted. the core values are that over the years , civilization celebrated diversity, promoted and advocated tolerance, enjoyed plurality. These core civilization values keep us together over the centuries....

রাষ্ট্রপতি মহোদয় তিনখানা শব্দ বলেছেন- diversity( বৈচিত্র্য), tolerance (সহনশীলতা), plurality (বহুত্ববাদ)। এই তিনটি শব্দের অর্থ অনুভব করা আমাদের এই রক্তপাত-সঙ্কুল পৃথিবীতে আজ খুবই প্রয়োজন। ধর্মের নামে মানুষ কর্তৃক মানুষ হত্যা দেখে আমার মনে হয় খোদার আরশ কাঁপছে। মানুষ তো খোদার প্রেমময় সৃষ্টি। মানুষ বড় না হয়ে যখন ধর্ম ও ধর্মের ফেকরা বড় হয়ে যায় তখন আমরা তো স্রষ্টারই অপমান করি।

এই লেখাটি যারা পাঠ করছেন, আমার ফেসবুক বন্ধুরা কেউ আশা করি ধর্মের নামে চালিত মানুষ হত্যায় জড়াবেন না এবং আমাকে হত্যা করতে জেহাদি জোশ নিয়ে এগিয়ে আসবেন না। মানুষকে হত্যা করার কোন আহ্বানই মাবুদ কর্তৃক অনুমোদিত হতে পারে না। মানুষ না থাকলে কি ধর্ম থাকে? কেমনে থাকে?

লেখক: উপ-পরিচালক, বাংলা একাডেমি।

:: মুক্তমতের জন্য সম্পাদক দায়ী নন ::



আপনার মন্তব্য

মুক্তমত বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং