Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » সম্পাদকীয় 

আইনের শাসন কায়েম রাখতে সরকারকে কঠোর হতে হবে

আইনের শাসন কায়েম রাখতে সরকারকে কঠোর হতে হবে
মহিউদ্দিন আহমেদ ২৪ আগস্ট ২০১৫, ১:৩৬ অপরাহ্ন Print

রাষ্ট্রযন্ত্রকে সচল রাখতে, জনগণের জীবনযাত্রাকে মসৃণ করতে, আইনের শাসনের বিকল্প নেই। জনগণ রাষ্ট্রের কাছে সবসময় নিরাপত্তা আশা করে। জনগণ চায় তার বিরুদ্ধে হওয়া সকল অন্যায় অবিচার আর জুলুম নির্যাতনে রাষ্ট্র তার পাশে থাকবে। রাষ্ট্রের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তার পক্ষ নিয়ে অন্যায় অবিচারের বিরুদ্ধে লড়বে। কিন্তু সেই প্রক্রিয়াটি যখন বাঁধাগ্রস্থ হয় তখনই আইনের শাসন ভেঙ্গে পড়ে।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে ‘ক্রসফায়ার’শব্দটির জায়গায় নতুন করে আলোচিত হচ্ছে ‘বন্দুকযুদ্ধ’শব্দটি। অনেক মানবাধিকার কর্মী থেকে শুরু করে ভুক্তভোগীরা বিষয়টি নিয়ে সরব হচ্ছেন। তারা বলছেন, বিষয়টি অবমানবিক। প্রত্যেক নাগরিকের অধিকার আছে আইনগত সকল অধিকার ভোগ করার। সেক্ষেত্রে এসব নাগরিকরা বিনা বিচারে মারা পড়ছেন। কিন্তু একটি বিষয় সকলকেই মনে রাখতে হবে কোন ব্যক্তির অধিকার রক্ষার থেকেও জরুরী বিষয় হল দেশের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। সেক্ষেত্রে সরকার যদি প্রয়োজন মনে করে তাহলে হার্ড লাইনে যেতেই পারে। এবং এটি যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির হঠাৎ করেই আমুল পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে তা তো বলাই বাহুল্য।

তাই সরকারের কাছে অনুরোধ। সরকারের করণীয় কাজের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। সে জন্য সরকারকে যতটা বাস্তববাদী ও কঠোর হওয়া প্রয়োজন, হতে হবে। কারন পুরো দেশটি যদি ঠিক থাকে তবেই না সে দেশের মানুষ ভালো থাকবে।

মহিউদ্দিন আহমেদ
নির্বাহী সম্পাদক
ব্রেকিংনিউজ ডটকম ডটবিডি



আপনার মন্তব্য

সম্পাদকীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং