Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » সম্পাদকীয় 

জাতি হিসেবে আমরা লজ্জিত!

জাতি হিসেবে আমরা লজ্জিত!
মো. মাইনুল ইসলাম ১৪ আগস্ট ২০১৫, ৫:০৫ অপরাহ্ন Print

‘মানুষ মরণশীল’ কিংবা ‘জন্ম নিলে মরতে হবে’- একথাগুলো চিরন্তন সত্য। কিন্তু নির্মম বা বীভৎস মৃত্যু কার কাম্য? বাংলাদেশের জন্মলগ্ন থেকে অদ্যাবধি সবধরনের নির্মমতা ও বীভৎসতায় জাতি হিসেবে আমরা লজ্জিত ও নির্বাক।

আগস্ট শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নির্মম ভাবে হত্যা করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। পুরো মাস জুড়ে চলছে শোক দিবসের কর্মসূচি। অপরদিকে শোক দিবসকে কেন্দ্র করে এক শ্রেণির স্বার্থান্বেষী মহল মেতে উঠেছে আত্মপ্রচারে। এছাড়া বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা এখনো দেশের বাইরে অবস্থান করছে। তাদের ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করাও সময়ের দাবি।

দেশে এখন মৃত্যুর মিছিল। মুক্তমনা ব্লগার, নিরাপরাধ শিশু, শিশুশ্রমিক, প্রফুল্ল কিশোরী আজ অহরহই খুন হচ্ছে। দীর্ঘ হচ্ছে লাশের সারি। আমরা তাকিয়ে তাকিয়ে দেখি। হুমায়ুন আজাদ থেকে শুরু করে রাজীব, অভিজিৎ, বিজয়, ওয়াশিকুর ও নিলয়সহ একের পর এক ব্লগারকে হত্যা করা হয়। সিলেটে শিশু রাজনকে নির্মম ভাবে হত্যা করেছে নরপিশাচরা। শিশুশ্রমিক রাজীবকেও প্রাণ দিতে হয়েছে নির্মমতায়। যত্রতত্র পড়ে থাকে ধর্ষিতা কিশোরীর লাশ। একি কম লজ্জার?

কবির ভাষায় বলতে হয়, ‘আবার তোরা মানুষ হঅ’। কবিগুরু বলেছিলেন, ‘সাত কোটি বাঙ্গালীর হে মুগ্ধ জননী, রেখেছো বাঙ্গালী করে মানুষ করোনি।’ আসলে কি তাই? আমরা মানুষ হতে পারিনি। কখনো কি মানুষ হওয়ার চেষ্টা করেছি? দেশ-জাতি-জনগণের কথা ভেবেছি?

দেশে একের পর এক হত্যাকাণ্ড সংঘটিত হয়। বিভিন্ন ভাবে অপরাধীরা ছাড়াও পেয়ে যায়। ফলে অপর অপরাধীরা আরো বেশি উৎসাহিত হয়। এ দুর্বলতা কাদের? আইন কি তবে ব্যর্থ? শাসন ব্যবস্থা কি দুর্বল? আইনি প্রক্রিয়া বা জটিলতায় বড় বড় অপরাধ যেন বিনাবিচারে শেষ না হয়। এমনটাই দাবি সাধারণ জনগণের।

আমাদের আরো সতর্ক ও যত্নশীল হতে হবে। দেশ স্বাধীন হওয়া থেকে শুরু করে স্বাধীনতার ৪৪ বছরে যতগুলো হত্যাকাণ্ড ঘটেছে তার সবগুলোর সঠিক বিচারই সবাই কামনা করে। তা নাহলে দেশটা ভরে যাবে স্বজন হারানোর আর্তনাদে। প্রিয়জনের হাহাকারে প্রিয় স্বদেশ হয়ে উঠবে মৃত্যু উপত্যকা। যা কারো কাছেই কাম্য নয়।

মো. মাইনুল ইসলাম
সম্পাদক
ব্রেকিংনিউজ ডটকম ডটবিডি।

ব্রেকিংনিউজ/এসইউএম



আপনার মন্তব্য

সম্পাদকীয় বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং