Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শুধুই ঢাকা 

রাজধানীতে সোয়া ৩ লক্ষ গাছ লাগানোর ঘোষণা

রাজধানীতে সোয়া ৩ লক্ষ গাছ লাগানোর ঘোষণা
প্রতিবেদক ৩১ মার্চ ২০১৬, ৬:১২ অপরাহ্ন Print

ঢাকা: রাজধানীতে বসবাসকারীদের প্রায় এক চতুর্থাংশ ফুসফুসের সমস্যায় ভুগছেন। এমন পরিস্থিতিতে রাজধানীকে সবুজায়ন করার লক্ষে আগামী ২ বছরে সোয়া ৩ লক্ষ গাছের চারা গালানোরর ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত ‘জনস্বাস্থ্যে বায়ুদূষণের প্রভাব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন মেয়র।

আনিসুল হক বলেন, একজন মা অনেক বেদনা সহ্য করে একটি সন্তান জন্ম দেন। কিন্তু শহরের বিষাক্ত বায়ু এই শিশুটির প্রাণ শক্তি নষ্ট করে দেয়। তাই এই শহরের প্রতিটি মানুষকে সুস্থভাবে বেড়ে উঠতে শিশুটির দায়িত্ব নিতে হবে। বাতাস শোধনের প্রধান প্রতিষেদক হিসেবে ঢাকা শহরকে পরিস্কার রাখতে হবে।

মেয়র বলেন, সিটি করপোরেশনকে নির্মাণ ও মেডিকেল বর্জ্যসহ সব ধরনের আবর্জনা মুক্ত রাখতে হবে। সিটি করপোরেশনের সুন্দর পরিবেশ বজায় রাখতে উত্তর সিটি করপোরেশন এ লক্ষ্যে বেশ কিছু উদ্যোগ নিয়েছে।

মেয়র বলেন, সিটি করপোরেশনের ভেতরে বালু ভর্তি ট্রাক খোলামেলা চলাচল করতে পারবে না। বালু ভর্তি ট্রাক ত্রিপল দিয়ে ঢেকে নিতে হবে। এছাড়া নির্মাণ সামগ্রী দিনেরটা দিন এনে কাজ করতে হবে। এক সঙ্গে এনে খোলা অবস্থায় রাখা যাবে না। সিটি করপোরেশনের পুরাতন সকল বিল্ডিং রং করতে হবে। তা নাহলে সব ধরনের সুযোগ সুবিধা বন্ধ করে দেবো।

এদিকে অনুষ্ঠানে জানানো হয়, রাজধানীর প্রায় ২৫ শতাংশ মানুষ ফুসফুসের সমস্যায় ভুগছেন। বায়ুদূষণের কারণে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফুসফুসের সমস্যাও বাড়ে।
বেসরকারি বাংলাদেশ ইউনিভার্সিটিতে স্থাপিত আরবান ল্যাব পরিচালিত এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। ‘নাগরিক স্বাস্থ্যের ওপর বায়ুদূষণের প্রভাব’ শীর্ষক ওই গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

গবেষণার ফলাফল উপস্থাপন করেন ঢাকা শিশু হাসপাতালের অধ্যাপক মো. রুহুল আমিন।

তিনি জানান, গবেষণায় রাজধানীর ১১টি এলাকার নানা বয়সী ৫০০ জনের বেশি মানুষের ফুসফুসের সক্রিয়তার পরীক্ষা বা পালমোনারি ফাংশন টেস্ট (পিএফটি) করা হয়। পিএফটির ফলাফলে দেখা যায়, গড়ে রাজধানীর ২৩ দশমিক ৪৭ শতাংশ বাসিন্দা ফুসফুসের সমস্যায় ভুগছে। এর মধ্যে ২২ দশমিক ১৮ শতাংশ পুরুষ। আর ২৪ দশমিক ৭২ শতাংশ নারী।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

শুধুই ঢাকা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং