Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শুধুই ঢাকা 

কেন্দ্রীয় শহীদ মিনারে নার্সদের বিক্ষোভ

কেন্দ্রীয় শহীদ মিনারে নার্সদের বিক্ষোভ
প্রতিবেদক ৩০ মার্চ ২০১৬, ৮:৫২ অপরাহ্ন Print

ঢাকা: শাহবাগে আন্দোলনরত নার্সদের উপর পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনার থেকে তারা এ বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন ওই সংস্থার মহাসচিব ফারুখ হোসেন।

দুপুরে শাহবাগে পুলিশের ধাওয়া খাওয়ার পর নার্সরা কেন্দ্রীয় শহীদ মিনারে এসে জড়ো হতে থাকে। পরে সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনারের বসে বিভিন্ন স্লোগানে প্রতিবাদ জানাতে থাকে।

বাংলাদেশ বেকার নার্সেস অ্যাসোসিয়েশনের মহাসচিব ফারুখ হোসেন বলেন, আমাদের উপর হামলার প্রতিবাদে আমার এ কর্মসূচি পালন করেছি। আগামীকাল সকাল ৯টায় সার্বিক পরিস্থিতি নিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করবো।

শিল্পী আক্তার ও মাহামুদা আক্তার নামের দুই আন্দোলনকারী নার্স বলেন, তারা ভেবেছে আমাদের লাঠিচার্জ করে উঠিয়ে দিয়ে আন্দোলন দমিয়ে রাখবে। কিন্ত না, আমাদের আন্দোলন দাবি আদায় না হওয়া পর্যন্ত থামবে না। আমরা মনে করি, আমাদের এখান থেকে জোরালো আন্দোলনের সূচনা হয়েছে।

বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন- বাংলাদেশ গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি এনামুল হাসান, ডিপ্লোমা স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশেনের কেন্দ্রীয় নির্বাহী সম্পাদক কাওসার মাহমুদ।

এর আগে সকাল থেকেই শাহবাগ অবরুদ্ধ করে রাখে নার্সরা। এতে ভোগান্তিতে পড়তে হয় নগরবাসীকে। যান চলালল স্বাভাবিক করতে দুপুরে শাহবাগ থানা আন্দোলনরত নার্সদের ১০ মিনিটের আল্টিমেটাম দেন। নার্সরা তা না মানায় পুলিশ জলকামান ও পেপার স্প্রে ব্যবহার করে আন্দোলনরত নার্সদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় নার্সরা কিছু নারী পুলিশকে লাঞ্চিত করেছে বলেও অভিযোগ করা হয় পুলিশের পক্ষ থেকে।

ব্যাচ, জেষ্ঠ্যতা ও মেধার ভিত্তিতে নার্স নিয়োগের জন্য বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছিল বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস অ্যাসোসিয়েশন। কিন্তু গত ২৮ মার্চ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) নার্সদের পরীক্ষার মাধ্যমে নার্সদের নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি দেয়। এর প্রতিবাদ হিসাবেই নার্সরা শাহবাগ অবরোধ করে রাখে।

উল্লেখ্য, নার্সরা ব্যাচ, জেষ্ঠতা ও মেধার ভিত্তিতে চাকরির দাবি জানালেও একই সঙ্গে তারা সরকারে কাছে দ্বিতীয় শ্রেণির মর্যাদাও দাবি করছেন। কিন্তু দ্বিতীয় শ্রেণির পদ মর্যাদার চাকরির জন্য পিএসএসিতে পরীক্ষা দেয়া বাধ্যতামূলক। কিন্তু তারা পরীক্ষা ছাড়া চাকরিতে প্রবেশের জন্য এ আন্দোলন করছেন।

ব্রেকিংনিউজ/এএন/এসআই



আপনার মন্তব্য

শুধুই ঢাকা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং