Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শুধুই ঢাকা 

‘নিরাপদ খাদ্য আদালত কার্যকর করার তাগিদ’

‘নিরাপদ খাদ্য আদালত কার্যকর করার তাগিদ’
ছবি: ব্রেকিংনিউজ/জর্জ
প্রতিবেদক ৩০ মার্চ ২০১৬, ৩:৫৭ অপরাহ্ন Print

ঢাকা: খাদ্য অধিকার নিশ্চিতকরণে নিরাপদ খাদ্য আইনের যথাযথ বাস্তবায়ন ও নিরাপদ খাদ্য আদালত কার্যকর করার তাগিদ দিয়েছেন দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, গবেষণা ও অধিকার কর্মীরা।

বুধবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘খাদ্য অধিকার ও নিরাপদ খাদ্য’ শীর্ষক এক মত বিনিময় সভায় তারা এ তাগিদ দেন। সভাটির আয়োজন করে বেসরকারি সংস্থা খাদ্য অধিকার বাংলাদেশ, গ্রো এবং অক্সফাম।

সভায় বক্তব্য রাখেন- খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঔষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আ ব ম ফারুক, অক্সফামের ‘উইন অ্যান্ড কমিউনিকেশন’ প্রকল্পের ম্যানেজার নুরুল আমিন, বাংলাদেশ সেইভ এগ্রো ফুড এফোর্টসের (বিএসএএফই) সভাপতি ড. জয়নাল আবেদীন, ব্রিটিশ কাউন্সিলের ‘প্রকাশ’ টিম লিডার ক্যাথরিন সিসিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঔষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. আ ব ম ফারুক বলেন, দেশে আশির দশক থেকে ফরমালিনের ব্যবহার শুরু হয়। সাধারণ কৃষক ও বিক্রেতার কাছে অসাধু ব্যবসায়ীরাই এ ভেজাল দ্রব্য সরবরাহ করে। ভেজাল ধরার জন্য মোবাইল কোর্ট সাময়িকভাবে ফল দিলেও এটি সমাধান নয়, ভেজালের উৎস বন্ধে উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, গবেষণায় দেখা গেছে- সিম ও বেগুনে কৃষকরা ৩২ বার কীটনাশক ব্যবহার করছে। কেন এমনটা করা হচ্ছে? কারণ তা না হলে ব্যবসায়ীরা এসব ফসল কিনবে না।

দেশে বিশ্ব খাদ্য সংস্থার নিষিদ্ধ ‘ডার্টি ডজন’ কীটনাশক ব্যবহার হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, স্থানীয় জ্ঞান প্রয়োগ করে প্রাকৃতিকভাবে এসব সমস্যার সমাধান করা সম্ভব।

ব্রিটিশ কাউন্সিলের ‘প্রকাশ’ টিম লিডার ক্যাথরিন সিসিল বলেন, নাগরিক সমাজের সম্মিলিত কণ্ঠই নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের দাবিটিকে এগিয়ে নিয়ে যাবে। প্রকাশ প্রকেল্পর মাধ্যমে আমরা এসব উদ্যোগের সাথে কাজ করে যাব।

বিএসএএফই সভাপতি ড. জয়নাল আবেদীন বলেন, দূষণ ও ভেজালের বিকল্প প্রযুক্তিকে উৎসাহ ও জনপ্রিয় করে তুলতে হবে। এতে যে মুনাফা কাম হয় না তা কৃষকসহ সকলকে জানাতে হবে।

ক্ষতিকর কীটনাশক আমদানি নিষিদ্ধ করার দাবি জানিয়ে তিনি বলেন, নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনের একটি ভ্যালুচেইন তৈরি করা যেতে পারে।

খাদ্য অধিকার বাংলাদেশ জাতীয় কমিটির সদস্য আতাউর রহমান মিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

এ সময় প্রবন্ধ উপস্থাপন করেন খাদ্য অধিকার বাংলাদেশের সম্পাদক মহসিন আলী।

ব্রেকিংনিউজ/এএন/এসআই



আপনার মন্তব্য

শুধুই ঢাকা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং