Facebook   Twitter   Google+   RSS (New Site)

বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শুধুই ঢাকা 

সরকারি খরচে প্রবাসীদের মরদেহ দেশে আনার দাবি

সরকারি খরচে প্রবাসীদের মরদেহ দেশে আনার দাবি
প্রতিবেদক ২৭ মার্চ ২০১৬, ৫:১৪ অপরাহ্ন Print

ঢাকা: সরকারি খরচে প্রবাসীদের মরদেহ দেশে আনার দাবি জানিয়েছে প্রবাসী অধিকার ফোরাম।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রবিবার প্যারিস-বাংলা প্রেস ক্লাবের সহযোগিতায় আয়োজিত এক সংবাদ সম্মলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মলনে সাবেক ছাত্র ও অভিবাসন নেতা শরীফউজ্জামান শরীফ বলেন, সরকারি হিসেবে প্রবাসীদের সংখ্যা এক কোটি। যাদের প্রেরিত অর্থের কারণে দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। তাদের পাঠানো অর্থই হচ্ছে দেশের রিজার্ভ বৃদ্ধির অন্যতম চালিকা শক্তি। কিন্ত আমরা অনেক সময় দেখি এই প্রবাসীরা যখন বিভিন্ন দেশে মারা যায় তাদের মরদেহটি মাসের পর মাস পরে থাকে।

তিনি বলেন, অনেক সময় প্রাবাসীরা টাকা তুলে মরদেহ দেশে পাঠায়। কিন্ত এখন এটিও কষ্টসাধ্য হয়ে পরছে। যার ফলে আমদের ভাইদের লাশ দিনের পর দিন পরে থাকে বিদেশের মাটিতে। তাই আজ দাবি জানায় প্রেবাসীদের মরদেহ যেন সরকার নিজ খরচে দেশে আনার ব্যবস্থা করে।

তিনি আরও বলেন, এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দূতাবাসগুলোর মাধ্যমে প্রবাসীদের একটি ডাটাবেজ তৈরি করতে পারে। যার ভিত্তিতে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশর দূতাবাস লাশ পাঠানোর সব কাজ সম্পন্ন করবে। এর জন্য সরকারে ব্যয় হবে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ২ শতাংশের কম।

সরকারকে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনায় নেয়ার আহ্বানও জানান তিনি।

প্রবাসী অধিকার ফোরাম এর আহ্বায়ক টি এম রেজার সভাপতিত্ব আরও বক্তব্য রাখেন ফ্রান্স প্রবাসী আশারাফুল ইসলাম, কানাডা প্রবাসী আহছান হাবিব সুমন ও কানাডার প্রবাসী সংবাদিক মো. ইউসুফ প্রমুখ

ব্রেকিংনিউজ/এএন/এসআই



আপনার মন্তব্য

শুধুই ঢাকা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং