Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শুধুই ঢাকা 

বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়নের দাবি

বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়নের দাবি
ছবি: বেকিংনিউজ
প্রতিবেদক ২১ মার্চ ২০১৬, ২:৫৩ অপরাহ্ন Print

ঢাকা: জাত, বংশ ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

আন্তর্জাতিক বর্ণ বিলোপ দিবস ২০১৬ উপলক্ষ্যে এই মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন। এ আয়োজনে সার্বিক সহযোগিতা করে নাগরিক উদ্যোগ নামক সংগঠন।

মানববন্ধনে বক্তারা বলেন, শহরে বা গ্রামের একটি নির্দিষ্ট জায়গায় দলিতরা থাকতে বাধ্য হন। তাদেরকে সবাই ঘৃণার চোখে দেখে। মেথরপট্রি, সুপার কলোনি, মুচি পাড়া ইত্যাদি নামে তাদের আবাসনের নামকরণ করা হয়েছে।

বক্তারা আরও বলেন, সমাজের একটি শ্রেণিকে কিছুতেই সামাজিক কাঠামোতে যুক্ত করা যাবে না। অথচ তাদের না হলেও সমাজ চলে না’ এ ধরনের পরস্পর বিরোধী মনোভাব সমাজে বিদ্যমান। প্রাচীনকাল থেকেই মানুষের তৈরি সবচেয়ে বিপর্যয়কর, ঘৃণ্য এবং অনৈতিক এই অবকাঠামোর ফলে ওই সব অবহেলিত সমাজের বিচ্ছিন্ন জনগোষ্ঠী এই সভ্য ও বিজ্ঞানমনস্ক যুগে ক্ষুধা, দারিদ্র, হতাশা, বঞ্চনা আর ঘৃণায় জর্জরিত।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- আয়োজক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জি মা পালি ডেবিট রাজু, সদস্য চন্দন কুমার ভাষ্কর, সদস্য সজীব রবি দাশ, সদস্য সৈন্য রাণী দাশ, সমস্য মণিথ রবি দাশ প্রমুখ।

ব্রেকিংনিউজ/এএন/এসআই



আপনার মন্তব্য

শুধুই ঢাকা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং