Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শিক্ষা 

তনু হত্যার বিচারের দাবিতে রাবিতে ধর্মঘট

তনু হত্যার বিচারের দাবিতে রাবিতে ধর্মঘট
জি.এ. মিল্টন ০৩ এপ্রিল ২০১৬, ৩:২৮ অপরাহ্ন Print

রাবি: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনুকে হত্যার প্রতিবাদে ও দোষীদের শাস্তির দাবিতে ধর্মঘট, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রগতিশীল ছাত্রজোট।

রবিবার সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা এ সমাবেশ পালন করে।

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক তমাশ্রী দাশের সঞ্চলনায় সমাবেশে উপস্থিত ছিলেন, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য ফারুক ইমন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান আতিক, বিল্পবী ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, বাংলাদেশ গণশিল্পী সংস্থার সদস্য ইন্দ্রজিৎ, সমাজতান্ত্রিক ছাত্রফন্টের দপ্তর সম্পাদক শাকিলা খাতুন প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, ধর্ষণ হত্যার বিরুদ্ধে আমরা কোনো পদক্ষেপ দেখতে পাচ্ছি না। আজ এমন জাধ্যস্থতা করায়গায় আমরা নেমে এসেছি যা আর বলার মত নয়। আমাদের পীঠ দেয়ালে ঠেকে গেছে, আর পেছানোর সুযোগ নেই। সেনানিবাসের মত একটি সুরক্ষিত জায়গায় ধর্ষণ ও হত্যার মত স্পর্শকাতর ঘটনা কিভাবে সম্ভব? স্বাধীনতার আগে পাকিস্তানি সেনারা আমাদের মা-বোনদের ধর্ষণ করেছিল। এখন জনগণের টাকায় চালিত সেনাবাহিনী এ কাজ করছে।

বক্তারা আরো বলেন, ছোটো থেকেই শিশুদের মস্তিষ্ক বিকৃত হয়ে যাচ্ছে। উপযুক্ত বিনোদনের ব্যবস্থা না থাকায় শিশুরা পর্নোগ্রাফির দিকে ঝুঁকে পড়ছে। বড় হয়ে সেই শিশুই করছে ধর্ষণের মতো জঘন্য কাজ। এখন বাংলাদেশে শতকরা প্রায় ১০ জন নারী ধর্ষণ ও হয়রানির শিকার হচ্ছে। তনু হত্যাকাণ্ডের ১০ দিনের মধ্যে আরো ১০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। কিন্তু একটির ও বিচার হয়নি। রাষ্ট্র কেন এসব ধর্ষণকারী ও হত্যাকারীদের বিচার না করে তাদের পক্ষ নিচ্ছে

‘দু-একটি ধর্ষণ, হত্যা দেশের শাসন ব্যবস্থা খারাপ প্রমাণ করেনা’ স্বরাষ্ট্র মন্ত্রীর এ বক্তব্য উল্লেখ করে বক্তারা বলেন, তাহলে কত ধর্ষণ-হত্যা সংঘটিত হলে দেশের শাসন ব্যবস্থা খারাপ হবে বলে প্রমাণিত হবে?

এর আগে প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা সকাল ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ মিছিল করে।

তবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্লাস-পরীক্ষা যথারীতি চালু থাকলেও কয়েকটি বিভাগে ক্লাস পরীক্ষা হয়নি বলে জানা গেছে।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/এসআই



আপনার মন্তব্য

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং