Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শিক্ষা 

নতুন প্রজন্মকে ভালো মানুষ হয়ে ওঠার আহ্বান শিক্ষামন্ত্রীর

নতুন প্রজন্মকে ভালো মানুষ হয়ে ওঠার আহ্বান শিক্ষামন্ত্রীর
প্রতিবেদক ২৯ মার্চ ২০১৬, ৬:২৫ অপরাহ্ন Print

ঢাকা: নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষা, জ্ঞান, প্রযুক্তি-দক্ষতা অর্জন করে ভালো মানুষ হয়ে ওঠার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, ‘শুধু জ্ঞান অর্জন করলে হবে না, ভালো মানুষ হতে হবে। জনগণের প্রতি দরদী হতে হবে। তবেই সে জনগণের কল্যাণে, দেশের কল্যাণে, দেশের উন্নয়নে যাবে, নিজেও স্বার্থক হবে। না হলে সে চোর হবে, ধরা পড়বে, সর্বনাশ হবে, আল্টিমেটলি বাঁচতে পারবে না।’

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় সাইফুর’স কোচিং সেন্টারের উদাহরণ টানেন শিক্ষামন্ত্রী।

‘একটা উদাহরণ দেই, কোথায় নিয়ে যাচ্ছে আমাদের সমাজকে। কয়েকদিন আগে একটা বিজ্ঞাপন বেরিয়েছে, সাইফুর নামে একজন টিচার ছিলেন, তার এমনই রমরমা ব্যবসা, এটা (কোচিং) বেআইনি, হাইকোর্টের রায়ে দেয়া। আমরাই বেআইনি করেছি, কিন্তু আমার তো শক্তি নাই। শক্তি নাই কেন, এখনই চাইলে একদল ছাত্র নিয়ে ভেঙে-গুঁড়িয়ে দেবো। আমরা সে পথে যাবো না। হাইকোর্ট রায় দিলেও পারি না’।

মন্ত্রী বলেন, ‘তিনি বিজ্ঞাপন দিয়েছেন। আমি বিষ্মিত হলাম জ্ঞানী-গুণী-বুদ্ধিজীবীরা বড় বেশি সোচ্চার হননি’।

কোচিং সেন্টারটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষাসচিবকে নির্দেশ দেয়ার কথা উল্লেখ করে বিজ্ঞাপনটি পড়ে শোনান মন্ত্রী।

‘তার মাথায় এতো জ্ঞান..., সেই লোকটাকে আদর্শ হিসেবে ধরে বিজ্ঞাপন দিয়েছেন। ডাক্তার, ইঞ্জিনিয়ার, গবেষক, হ্যাকার- সব এক মাপে নিয়ে বলেছেন, আমার কাছে আসো হ্যাকিং ভালো করে শিখে যাও!’

উপস্থিতিদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, ‘এটা সমাজ! তিনি নাকি শিক্ষক ছিলেন, ব্যবসা করার জন্য ছেলে-মেয়েদের প্রলোভন দেখাচ্ছেন, ভালো হ্যাকার হতে পারবে, ইংলিশ শিখলে আসো আমার কাছে, শেখো। আমরা মামলা করছি, আপনাদের প্রতিক্রিয়া সবার কাছে জানতে চাই’।

এ সময় মঞ্চে উপস্থিত বিশেষ অতিথি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ অতিথি এবং উপস্থিত দর্শক সারিতে সবাই হাততালি দিয়ে মন্ত্রীকে সমর্থন জানান।

নিজের পক্ষে সমর্থন নিয়ে মন্ত্রী বলেন, ‘চিন্তা করতে পারছেন, ডাক্তার-ইঞ্জিনিয়ার-গবেষক-হ্যাকার সবাইকে এক সারিতে নিয়েছেন’।

সাইফুর’স কোচিং সেন্টার নিয়ে মন্ত্রী বলেন, ‘আর এই চোরের রাজা, যিনি চোরামি শেখাতে চান, তার বিরুদ্ধে কী হবে- এ দেশের আইন কী বলে আমরা শেষ পর্যন্ত দেখে ছাড়বো’।

‘প্রলোভন দিয়ে যদি হ্যাকিং শিখি, এই যদি বিজ্ঞাপন দিতে পারে, কে বিজ্ঞাপন ছাপালো, কে প্রচার করলো, মানুষ কেন প্রতিবাদ করলো না?’- সমালোচনা করে বলেন মন্ত্রী।

শিক্ষা বিষয়ক অনলাইন কনটেন্ট শেয়ারিং পোর্টালের www.edutube.bd উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন শিক্ষামন্ত্রী। এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এ পোর্টালটি চালু করলো।

অনুষ্ঠানে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক নীলুফার আহমেদ, এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএ মুবিন খান উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/এসআই



আপনার মন্তব্য

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং