Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শিক্ষা 

ড্যাফোডিলে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ডাটা বুটক্যাম্প অনুষ্ঠিত

ড্যাফোডিলে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ডাটা বুটক্যাম্প অনুষ্ঠিত
প্রতিবেদক ২৯ মার্চ ২০১৬, ১১:৪৮ পূর্বাহ্ন Print

ঢাকা: দ্বিতীয় বারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬’। যুক্তরাষ্ট্রের মহকাশ গবেষণা সংস্থা নাসা বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন এ প্রতিযোগিতার আয়োজন করবে।

বিশ্বের ১৭০টিরও বেশি নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্রগ্রাম ও রাজশাহীতে বড় পরিসরে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগীতায় আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এই আযোজন প্রত্যক্ষভাবে দেখতে নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতার কর্মকর্তারা বাংলাদেশে আসবেন।

সোমবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগীতায় এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ্টওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর আয়োজনে ডিআইইউ মিলনায়তনে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ডাটা বুটক্যাম্প অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসিস সভাপতি ও এফবিসিসিআইর পরিচালক শামীম আহমেদ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, বেসিসের পরিচালক এবং নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৬ এর আহবায়ক আরিফুল হাসান অপু।

এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইয়া এবং বেসিসের সাধারণ সম্পাদক উত্তম কুমার পল।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রতযোগিতায় বিমান চালনা বিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্যপ্রযুক্তি, আর্থ ও মঙ্গলগ্রহে যাওয়ার বিষয়ে বিভিন্ন সমস্যা সমাধান করবে প্রতিযোগিরা। আগ্রহীরা http://studentsforum.basis.org.bd/ ওয়েবসাইট থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আগাশী ৩০ মার্চের মধ্যে নিবন্ধন করতে পারবেন। প্রতিযোগিতা সম্পর্কে http://spaceappschallenge.orgওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং