Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শিক্ষা 

সারা দেশে ছাত্র ধর্মঘটের ডাক

সারা দেশে ছাত্র ধর্মঘটের ডাক
প্রতিবেদক ২৮ মার্চ ২০১৬, ৪:৫৯ অপরাহ্ন Print

ঢাবি : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের তদন্তে ৪৮ঘণ্টার মধ্যে দৃশ্যমান অগ্রগতি না হলে ৪ এপ্রিল সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সর্বাত্মক ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

একই সাথে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে সমাবেশ ও দেশব্যাপী মশাল মিছিল কর্মসূচিও ঘোষণা করা হয়েছে।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ আল্টিমেটাম দেয়া হয়।

সরকারের উদ্দেশ্যে এ আল্টিমেটাম ঘোষণা করেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জিএম জিলানী শুভ।

দেশব্যাপী নারী-শিশু হত্যা, ধর্ষণ ও সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ছাত্র ইউনিয়ন।

সংগঠনের সাধারণ সম্পাদক বলেন, ‘সমগ্র দেশে আজ অব্যাহতভাবে নারীর ওপর যৌন সন্ত্রাস, নারী ও শিশু নির্যাতনসহ প্রতিনিয়ত হত্যার ঘটনা ঘটে চলেছে। গত ২০ মার্চ সর্বাধিক নিরাপদ স্থান (সেনানিবাস) হওয়া সত্ত্বেও তনুকে মধ্যযুগীয় বর্বরতায় পৈশাচিক নির্যাতনের পর হত্যা করা হয়েছে। অথচ রাষ্ট্র এ ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টায় ব্যস্ত। রাষ্ট্র তনুর জীবনের মূল্য নির্ধারণ করেছে ২০ হাজার টাকা ও এক খণ্ড জমি।’

সংবাদ সম্মেলনে ৩টি দাবি তুলে ধরা হয়।

দাবিগুলো হল- তনুর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানসহ সারা দেশে সংগঠিত নারী ও শিশুর ওপর যৌন সন্ত্রাস ও হত্যার ঘটনায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা।

অবিলম্বে হাইকোর্টে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা বাস্তবায়ন করা; আদিবাসী নারীদের নির্যাতন ও হত্যার সঙ্গে জড়িত সামরিক ও বেসামরিক সকলকে বিচারের আওতায় আনা।

এ সময় তনু হত্যাকাণ্ড বিষয়ে সরকারকে ৪৮ ঘণ্টার মধ্যে অপরাধীদের গ্রেফতার করতে সময় বেধে দিয়ে ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ২৯ মার্চ মঙ্গলবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সর্বজন প্রতিবাদ সমাবেশ ও মশাল মিছিল এবং একই দিনে সারা দেশেও কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন।

আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ) সারা দেশে নারী ও শিশু হত্যার ঘটনায় প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে সমাবেশ এবং এর মধ্যে দৃশ্যমান অগ্রগতি না হলে আগামী ৪ এপ্রিল মঙ্গলবার দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করা হবে।

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি লাকী আক্তারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুমন সেন গুপ্ত ও ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক তুহিন কান্তি দাস প্রমুখ।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং