Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শিক্ষা 

তনু হত্যায় ফুঁসেছে তরুণরা, ৭২ ঘন্টায় আসামি গ্রেফতার!

তনু হত্যায় ফুঁসেছে তরুণরা, ৭২ ঘন্টায় আসামি গ্রেফতার!
প্রতিনিধি ২৩ মার্চ ২০১৬, ৪:৫৭ অপরাহ্ন Print

কুমিল্লা: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অনার্স পড়ুয়া ছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যার প্রতিবাদে কুমিল্লার বিশ্বরোড মোড়ে অবরোধ করেছে শিক্ষার্থীরা।

বুধবার দুপুর সোয়া ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ করে দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

এই বিক্ষোভে অংশ নেয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া কলেজ, সরকারি কলেজের বিভিন্ন ছাত্র সংগঠন ও সাধারণ শিক্ষার্থীরা। এতে ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরাও অংশ নেন।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা সোহাগী জাহান তনুর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান। পরে ৭২ ঘণ্টার মধ্যে তনুর হত্যাকারীদের গ্রেফতার করার আশ্বাস দেয় পুলিশ। এর ভিত্তিতে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক নীলাম্বরী রাকা জানান, ‘আমরা শান্তিপূর্ণভাবে কুমিল্লার বিশ্বরোড মোড়ে মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছি। এতে কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নিয়েছে। পরে কুমিল্লা কতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রব এসে আমাদেরকে আশ্বস্ত করেছেন এবং তনুর হত্যাকারীদের গ্রেফতারে ৭২ ঘণ্টার সময় নিয়েছেন।’

ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সাবেক সভাপতি আল আমিন বলেন, ‘তনু হত্যার বিচার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। বুধবার বিকালে কুমিল্লার চান্দিনায় অবরোধ কর্মসূচি রয়েছে। এ ছাড়া সারা দেশে এই আন্দোলন চলছে। আমরা তনু হত্যার বিচার চাই।’


এদিকে তনু হত্যার প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে। দেশ-বিদেশের অধিকাংশ তরুণরা তনুর হত্যার বিচারের দাবিতে সোচ্চার হয়েছেন। তারা এই হত্যাকাণ্ডের বিচার দাবি করছেন। পাশাপাশি নারী ধর্ষণ ও হত্যা বন্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন তরুণ প্রজন্ম থেকে শুরু করে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

উল্লেখ্য, গত রবিবার রাতে কুমিল্লা ময়নামতি সেনানিবাসের অলিপুর এলাকায় একটি কালভার্টের কাছ থেকে কলেজছাত্রী সোহাগী জাহান তনুর (১৯) লাশ উদ্ধার করে পুলিশ। প্রাথমিক তদন্তে জানা যায়, ধর্ষণের পর তাকে হত্যা করা হয়েছে।

তনু কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। পাশাপাশি তিনি কলেজের নাট্য সংগঠন ‘ভিক্টোরিয়া কলেজ থিয়েটার’র (ভিসিটি) কর্মী ছিলেন। তনুর বাবা ইয়ার হোসেন ময়নামতি সেনানিবাস এলাকায় অলিপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী। দুই ভাই এক বোনের মধ্যে তনু ছিলেন মেজো। পরিবারের অস্বচ্ছলতার কারণে তনু পাড়াশোনার পাশিপাশি বাসার কাছে অলিপুর গ্রামেই এক বাসায় টিউশনি করে লেখাপড়ার খরচ চালিয়ে আসছিলো।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং