Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শিক্ষা 

ইবিতে আরবী ভাষা ও সাহিত্যের রজতজয়ন্তী উদযাপন

ইবিতে আরবী ভাষা ও সাহিত্যের রজতজয়ন্তী উদযাপন
জাহিদ হাসান ১২ মার্চ ২০১৬, ৬:০৭ অপরাহ্ন Print

কুষ্টিয়া: ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় দিনব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে আরবী ভাষা ও সাহিত্য বিভাগের রজতজয়ন্তী উদযাপিত হয়েছে।

শনিবার দিনটিকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জুড়ে ছিল সাজ-সাজ রব। ক্যাম্পাস চত্বরকে সাজানো হয় রঙ-বেরঙের সাজে। নবীন আর প্রবীন ছাত্র-ছাত্রীদের পদচারণায় এক ফাল্গুনি মিলন-মেলায় পরিণত হয় ক্যাম্পাস।


সকাল ১০টায় শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন ইবির উপ-উপাদার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান।

শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টিএসসিসিতে শেষ হয়। এরপর আরবী ভাষা ও সাহিত্য বিভাগের আয়োজনে টিএসসিসিতে আলোচনা সভার আয়োজন করা হয়। বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহা. তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. শাহিনুর রহমান।

এসময় তিনি বলেন, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের রজতজয়ন্তীর এই অনুষ্ঠান মডেল হয়ে থাকবে। আশারাখি এরই ধারবাহিকতায় অন্যান্য বিভাগগুলো রজতজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করবে।

তিনি বলেন, সাহিত্যের শিক্ষার্থীরা সকল বিষয়ে গুণান্বিত। ইতিহাস, মনোবিজ্ঞান, দর্শন এমনকি জ্ঞান-বিজ্ঞানের এমন কোন বিষয় নেই, যা তারা ধারণ করেন না। তাই সাহিত্যের শিক্ষার্থীরা সর্বত্র সম্মানিত হন।

প্রধান অতিথি বলেন, মহাবিশ্ব একটি পাঠশালা, আমরা প্রতিক্ষণ, প্রতিটি মুহূর্তে শিক্ষা গ্রহণ করছি। শিক্ষা চলমান, সাহিত্যের ক্ষেত্রে শিক্ষার শেষ নেই। এজন্য শিক্ষকদের প্রতি আহবান রাখবো, আপনারা সকলের জন্য মঙ্গলকর হয় সেই মানুষ তৈরি করবেন।

ড. শাহিনুর রহমান বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভিশন-২০২১ ও ২০৪১ ঘোষণা করেছেন। যা বাস্তবায়িত হলে আমরা বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো।

আরবী ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান ও সহযোগী অধ্যাপক মোঃ রফিকুল ইসলামের উপস্থাপনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ রুহুল আমীন, আরবী ভাষা ও সাহিত্য বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুল লতিফ এবং ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ এমতাজ হোসেন প্রমুখ।

আলোচন সভা শেষে হামদ, নাত ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এবং এ্যালামনাই গঠিত হয়।

ব্রেকিংনিউজ/জেএম/এইচএস



আপনার মন্তব্য

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং