Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

বাংলাদেশ ব্যাংকে ল্যাপটপ জমা পড়ছে ধীর গতিতে

বাংলাদেশ ব্যাংকে ল্যাপটপ জমা পড়ছে ধীর গতিতে
অর্থনৈতিক প্রতিবেদক ২৯ মার্চ ২০১৬, ৩:৩৫ অপরাহ্ন Print

ঢাকা: রিজার্ভ চুরির সন্দেহে কেন্দ্রীয় ব্যাংকের কোন কর্মকর্তা জড়িত আছে কি না এ জন্যে ব্যাংকের কর্মকর্তাদের ব্যবহৃত ল্যাপটপ জমা নিচ্ছে কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার সকাল থেকে ল্যাপটপ জমা নেয়ার কথা থাকলেও কাজটি চলছে ধীর গতিতে। দুপুরে বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবনের ডাটা সেন্টারে গিয়ে এমন চিত্রই লক্ষ্য করা গেছে।

এ প্রতিবেদন দেয়া পর্যন্ত মাত্র ২১টি ল্যাপটপ জমা দেয়ার তালিকা দেখা গেছে। তবে বুধবারের মধ্যেই এ ল্যাপটপ জমা দিতে হবে বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন বিভাগ থেকে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকে দেড় হাজারের মতো ল্যাপটপ আছে। বাংলাদেশ ব্যাংকের ৩০ তলা ভবনের আইটি বিভাগের এক কর্মকর্তার কাছে জানতে চাইলে নাম না প্রকাশ শর্তে ব্রেকিংনিউজকে বলেন, ‘কর্তৃপক্ষের নির্দেশ তাই ল্যাপটপ জমা দিতে হবে। আমি বিকালেই ল্যাপটপ জমা দিবো।’ ল্যাপটপ জমা দিলে কিভাবে কাজ করবেন জানতে চাইলে তিনি বলেন, ‘কাজ না করতে পারলে বসে থাকবো। ডিউটি শেষ হলে বাসায় চলে যাবো।’

কেন্দ্রীয় ব্যাংকের মানবসম্পদ বিভাগ থেকে সোমবার বিকালে জারি করা দাপ্তরিক আদেশে বলা হয়েছে, চলমান তদন্তের স্বার্থে ব্যাংকের সব কর্মকর্তার ল্যাপটপ সংগ্রহ করে ‘সিকিউরিটি এজেন্ট’ স্থাপন বা ইনস্টল করে নেটওয়ার্কে চলমান রাখা প্রয়োজন।

এদিকে দাপ্তরিক এই আদেশে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে এক ধরনের ভীতির সঞ্চার হয়েছে।

জানা গেছে, ব্যাংলাদেশ ব্যাংকের প্রায় দেড় হাজার ল্যাপটপ রয়েছে। এই ল্যাপটপ দিয়ে ব্যাংকের যাবতীয় দাপ্তরিক কাজ করেন কর্মকর্তারা। ল্যাপটপ জমা দেয়ার পরে ব্যাংকের এই কাজগুলো কর্মকর্তারা কিভাবে করবেন তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কবে নাগাদ ল্যাপটপগুলো ফিরিয়ে দেয়া হবে তা নিয়ে কিছুই বলা হয়নি কর্মকর্তাদের। অফিসের আদেশেই শুধু জমা দেয়ার তারিখ বলা হয়েছে। আগামীকাল বুধবারের মধ্যে সব কর্মকর্তার ল্যাপটপ কেন্দ্রীয় ব্যাংকের তথ্যপ্রযুক্তি বা আইটি অপারেশন ও কমিউনিকেশন বিভাগে জমা দেয়ার দাপ্তরিক আদেশ জারি করা হয়েছে।

ব্রেকিংনিউজ/জেএম/এসআই



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং