Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অনুসন্ধান করছে দুদক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অনুসন্ধান করছে দুদক
প্রতিবেদক ২৯ মার্চ ২০১৬, ৩:০৪ অপরাহ্ন Print

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দেশের কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান জড়িত আছে কি না, তা অনুসন্ধান করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এটি অনুসন্ধান কমিশনের নিজস্ব পদ্ধতিতে চলছে বলে জানিয়েছেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৬ এর চতুর্থ দিন মঙ্গলবার র‍্যালি চলাকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।

ইকবাল মাহমুদ বলেন, ‘বাংলাদেশ ব্যাংক দুদককে কোনো চিঠি না পাঠালেও ২০১৫ সালের মানি লন্ডারিং আইনে কোন সংস্থার কি কাজ, তা ভাগ করে দেয়া আছে।’

তিনি বলেন, ‘এ বিষয়ে তদন্ত চলছে। সরকার একটি কমিটি করেছে, সিআইডি রয়েছে। আমরা অনুসন্ধান করছি, দেশের কেউ জড়িত কি না।’

নবনিযুক্ত চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের এ ঘটনায় যদি দেশের কেউ জড়িত থাকে, তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

দুদক সূত্র জানায়, ইতোমধ্যেই রিজার্ভ জালিয়াতির ঘটনা পর্যবেক্ষণে দুদকের পক্ষ থেকে কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। তারা বিষয়টি নিয়মিতভাবে পর্যবেক্ষণ ও নজরদারি করছেন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, আজ মঙ্গলবার বিকালে সাংবাদিকদের ব্রিফ দেয়া হবে। কি বিষয় ব্রিফ দেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, রিজার্ভের অর্থ আদায়ে সবশেষ বিষয়টি জানানো হবে। পাশাপাশি ফিলিপাইনের সবশেষ তথ্যও জানিয়ে দেয়া হবে।

প্রসঙ্গত, গত ৫ ফেব্রুয়ারি রাত ১২টার দিকে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লক্ষ ডলার (৮০৮ কোটি টাকা, প্রতি ডলার বিনিময় মূল্য ৮০ টাকা ধরে) চুরি হয়। ফিলিপাইনের একটি পত্রিকায় এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হলে বিষয়টি জানাজানি হয়।

ব্রেকিংনিউজ/জেএম



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং