Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

৫০ বিলিয়ন ডলার রপ্তানি প্রসঙ্গ

পোশাক খাতে সবুজায়ন জরুরি

পোশাক খাতে সবুজায়ন জরুরি
প্রতিবেদক ২২ মার্চ ২০১৬, ৫:৩৬ অপরাহ্ন Print

ঢাকা: ৫০ বিলিয়ন ডলার রপ্তানিতে তৈরি পোশাক খাতে সবুজায়ন জরুরি বলে উল্লেখ করেছেন পোশাক খাতের সংশ্লিষ্টরা।

মঙ্গলবার দুপুরে রাজধনীর কাওরানবাজারে বিজিএমইএ ভবনে অ্যাপারেল ক্লাবে ‘গ্রিনিং আরএমজি এজ সিএসআর ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এ কথা জানান বক্তারা। পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ ও কানাডা হাইকমিশনের উদ্যোগে এ আলোচনা আয়োজন করা হয়।

আরএমজি খাতকে পরিবেশ বান্ধব করে গড়ে তুলতে চারটি বিশেষ দিক নিয়ে আলোচনা হয় সেমিনারে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশে কানাডার হাইকমিশনে ডেপুটি ডাইরেক্টর এমসি বেরাইট। অনুষ্ঠানে বক্তব্য দেন কানাডার হাইকমিশনার বিনোইট পিয়ের লারামে, সিনিয়র বাণিজ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

কানাডার হাইকমিশনার বিনোইট পিয়ের লারামে বলেন, বাংলাদেশের পোশাক শিল্পের সাফল্যে আমি গর্বিত। বিজিএমইএ’র টার্গেট পূরণে কানাডা সবসময় পাশে থাকবে এবং সহযোগিতা করবে। বিশ্বে বাংলাদেশের পোশাক খাত অপ্রতিদ্বন্দ্বী উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ ও কানাডার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরিতে পোশাক খাতও সেতু বন্ধন হিসাবে কাজ করবে। কর্ম পরিবেশ বৃদ্ধি, নতুন ও অাধুনিক প্রযুক্তির সংযুক্তি, শ্রমিক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

সিনিয়র বাণিজ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন বলেন, সাসটেন্যাবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) লক্ষ্য অর্জনে আমাকে এখনই কাজ করতে হবে। এজন্য উৎপাদন খাতে সবুুজায়ন জরুরি বলেন তিনি।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, আমরা কানাডাকে সব সময় কাছে পেয়েছি। দেশের ২৬টি পোশাক কারখানা সবুজায়ন হিসাবে ইউনাইটেড স্টেট গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) স্বীকৃতি পেয়েছে। আরও ১০০ কারখানা ইউএসজিবিসি’র স্বীকৃতি পেতে যাচ্ছে। পোশাক রপ্তানির টার্গেট ৬০ বিলিয়ন ডলার নির্ধারণ করতে সরকারে সহযোগিতা কোন বিকল্প নেই বলেও উল্লেখ করেন তিনি।

বক্তারা বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশের পোশাক রপ্তানির টার্গেট নির্ধারণ করেছে ৬০ বিলিয়ন ডলার। এর মধ্যে ৫০ বিলিয়ন ডলার করতে আনতে সকলের সহযোগিতা কামনা করছে পোশাক খাতের সংশ্লিষ্টরা। তবে এর জন্য দেশের সকল পোশাক কারখানায় সবুজায়ন দরকার। গ্রিন মর্যাদা অর্জন করতে পোশাক কারখানা পরিবেশ বান্ধব জ্বালানি স্বাস্থ্য সুরক্ষা ও শ্রমিক নিরাপত্তার বাড়াতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বিজিএমইএ ফ্যাশন ও টেকনোলোজি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আইয়ুব নবী খান, বিজিএমইএ সহ-সভাপতি ফারুক হাসান, একেএইচ গ্রুপের চেয়ারম্যান দেলোয়ার হোসেন, রেড কনসালন্টিং বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ফিলিপ প্রোকক্টর, রেড কনসাল্টিং বাংলাদেশে’র ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার আলেস্টার কুরি প্রমুখ।

ব্রেকিংনিউজ/জেএম/এসআই



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং