Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

‘রিজার্ভের অর্থ ফিরিয়ে আনাই ১ম কাজ’

‘রিজার্ভের অর্থ ফিরিয়ে আনাই ১ম কাজ’
ছবি: বেকিংনিউজ
প্রতিবেদক ২০ মার্চ ২০১৬, ৫:০৩ অপরাহ্ন Print

ঢাকা: লুট হয়ে যাওয়া রিজার্ভের অর্থ ফিরিয়ে আনাই প্রথম কাজ বলেছেন কেন্দ্রীয় ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির। পাশাপাশি এর যেন পুনরাবৃত্তি না ঘটে সে ব্যবস্থা করতে হবে বলেও জানান তিনি।

রবিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ে নতুন গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণের পর নিজ দপ্তরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ফজলে কবির বলেন, ‘এই ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা কর্মচারীদের মধ্যে যে আশা হারাতে বসেছিল, তা যেনো আর না থাকে সেটা নিশ্চিত করতে হবে।’

‘আরও বেশি নিরাপত্তা নিশ্চিত করে কেন্দ্রীয় ব্যাংককে সংস্কার করে নতুন উদ্যমে কাজ করবো। কেন্দ্রীয় ব্যাংকে কোনো কমিটি গঠন করবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ডেপুটি গভর্নরদের সঙ্গে বসে পরবর্তী কর্মনির্ধারণ করা হবে। আমরা কোনো কমিটি গঠন করবো না, সরকার যে তদন্ত কমিটি গঠন করেছে সেই তদন্ত কমিটির নির্দেশনা মোতাবেক কাজ করবো। এর ফলে বাংলাদেশ ব্যাংকের ত্রুটি চিহ্নিত করে সেটা উত্তরণ করতে সক্ষম হবো।’

বিশ্বব্যাংকের আইটি বিশেষজ্ঞ রাকেশ আন্তানা সম্পর্কে তিনি আরও বলেন, তিনি চলমান প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করছেন। উনার ব্যাপারে আমরা কি করবো সেটা তদন্তের পর বলা যাবে। এর আগে নতুন গভর্নর ফজলে কবির বাংলাদেশ ব্যাংকে পৌঁছালে ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান ও এসকে সুর চৌধুরীসহ কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

প্রসঙ্গত, রবিবার ১২টা ৫ মিনিটে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে যোগদান করেন তিনি। বুধবার বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে সাবেক অর্থ সচিব ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবিরকে আগামী ৪ বছরের জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেয়া হয়। নিউইয়র্কে থাকা অবস্থায় নিয়োগ পাওয়ায় নতুন গভর্নর বৃহস্পতিবার ঢাকায় ফেরেন। দেশে ফিরে দেখা করেন অর্থমন্ত্রীর সঙ্গে।

পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের প্রায় ৮শ’ কোটি টাকা ‘হ্যাকিংয়ের মাধ্যমে’ লোপাটের বিষয়টি গোপন রাখায় চাপের মধ্যে মঙ্গলবার ১৫ মার্চ গভর্নরের পদ থেকে পদত্যাগ করেন ড. আতিউর রহমান।

ব্রেকিংনিউজ/জেএম/এসআই



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং