Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

রিজার্ভ চুরি

কম্পিউটারে ইনস্টল ছিল ট্র্যাকিং সফটওয়্যার

কম্পিউটারে ইনস্টল ছিল ট্র্যাকিং সফটওয়্যার
২০ মার্চ ২০১৬, ১১:৩৫ পূর্বাহ্ন Print

ঢাকা: রিজার্ভ চুরির অনেক আগেই বাংলাদেশ ব্যাংকের কম্পিউটারগুলোতে একটি ট্র্যাকিং সফটওয়্যার ইনস্টল করেছিল হ্যাকাররা। এ সফটওয়্যারের মাধ্যমে ব্যাংকের যাবতীয় কার্যক্রম নিজেদের কম্পিউটারে বসেই দেখতো তারা। আর নিশ্চিতভাবে এই সফটওয়্যারটি ইনস্টল করেছিল বাংলাদেশ ব্যাংকেরই কোন কর্মকর্তা। তদন্ত সংশ্লিষ্ট দায়িত্বশীল একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, টাকা চুরির উদ্দেশ্যে হ্যাকাররা একটি সফটওয়্যার তৈরি করে বাংলাদেশ ব্যাংকের সার্ভার সংযুক্ত পিসিতে তা ইনস্টল করেছিল। এর ফলে ব্যাংকের লেনদেন সংক্রান্ত সকল তথ্য মুহূর্তেই চলে যেত হ্যাকারদের কম্পিউটারে।

সফটওয়্যারটি সম্পর্কে তদন্ত সংশ্লিষ্টরা জানান, এটি একটি অটো ডিলিট সফটওয়্যার। এটি সবসময় ঘুমন্ত অবস্থায় থাকে। নির্দিষ্ট সময়ে এটি একটিভেট হয়ে কম্পিউটারের সব তথ্য পাঠিয়ে দেয়। আবার অটোমেটিকভাবে ডিলিট হয়ে যায়। তাই সফটওয়্যারটির নাম সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেনি তদন্ত কর্মকর্তারা।

টাকা চুরির ঘটনায় কার গাফলতি ছিল জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, ‘অবশ্যই বাংলাদেশ ব্যাংকের দুর্বলতা ছিল। বাংলাদেশ ব্যাংকের সার্ভার সংযুক্ত কম্পিউটারগুলোতে যে মনিটরিং সফটওয়্যারটি ইনস্টল করা হয়েছিল সেগুলো ব্যাংকের কর্মকর্তারা ছাড়া অন্য কারও করার এক্সেস নেই।’

তদন্ত কর্মকর্তারা নিশ্চিত হয়েছেন যে অর্থ চুরির ঘটনাটির সূত্রপাত হয়েছে ‘ব্যাক অফিস অব দ্য ডিলিং রুম’ শাখাতে।

তদন্তের অগ্রগতি সম্পর্কে সিআইডির বিশেষ পুলিশ সুপার মির্জা আব্দুল্লাহেল বাকী বলেন, ‘বাংলাদেশ ব্যাংক অনেক বড় একটি প্রতিষ্ঠান। এখানে অনেকগুলো কম্পিউটার রয়েছে। এগুলো থেকে তথ্য সংগ্রহ করতে আরো ৩-৪ দিনের মতো সময় লাগবে। সব কম্পিউটারের তথ্য যাচাই-বাছাইয়ের পর বাংলাদেশ ব্যাংকের কোন কোন কর্মকর্তার উপর সন্দেহ রয়েছে সে বিষয়ে সবাইকে জানিয়ে দেয়া হবে।’

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং