Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ২৩ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

‘বিবেকের দায়বোধ থেকে বিদায় নিয়েছি’

‘বিবেকের দায়বোধ থেকে বিদায় নিয়েছি’
প্রতিবেদক ১৫ মার্চ ২০১৬, ৪:০৮ অপরাহ্ন Print

ঢাকা: ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সদ্যবিদায়ী গভর্নর ড. আতিউর রহমান তার পদত্যাগ সম্পর্কে বলেছেন, আমি আমার বিবেকের দায়বোধ থেকে মাথা উঁচু করে বিদায় নিয়েছি। আমি চাই না আমার কারণে দেশের ও বঙ্গবন্ধু কন্যার ভাবমূর্তি নষ্ট হোক।

মঙ্গলবার বিকালে গুলশানে নিজ বাসায় সংবাদ সম্মেলনে আতিউর এসব কথা বলেন। নিজের পদত্যাগ সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ড. আতিউর বলেন, আমিও চাই রিজার্ভ চুরির যে ঘটনা ঘটেছে এর তদন্ত হোক। আমিও চাই এর সঙ্গে জড়িতদের বিচার হোক।

সদ্যবিদায়ী গভর্নর জানান, তিনি যখন প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র দেন তখন প্রধানমন্ত্রীর চোখে পানি চলে আসে। তিনি ড. আতিউরের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আপনি আমার রিজার্ভকে ২৮ বিলিয়ন ডলারে উন্নীত করে দিয়ে গেছেন। আপনি যে সাহসী দৃষ্টান্ত স্থাপন করেছেন তা আমাদের দেশে বিরল ঘটনা।

আতিউর বলেন, যে লেভেল থেকে আমি উঠে এসেছি তা আপনাদের কারো অজানা নয়। আমি ভূমিপুত্র। বঙ্গবন্ধু কন্যা আমাকে বিরল সম্মানে ভূষিত করেছেন। এজন্য আমি চিরদিন তার কাছে কৃতজ্ঞ থাকবো। যেহেতু তিনি আমাকে নিয়োগ দিয়েছিলেন তাই আমি তার হাতেই পদত্যাগপত্র তুলে দিয়েছি।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির প্রসঙ্গ টেনে বিদায়ী গভর্নর বলেন, আমি সবার কাছে কৃতজ্ঞ, যখন বিদায় নিচ্ছি তখন দেশের অর্থনীতি সবচেয়ে স্থিতিশীল ও শক্তিশালী অবস্থানে রয়েছে। আমাদের রিজার্ভ এখন ২৮ বিলিয়ন ডলারের বেশি। আমি যখন সাত বছর আগে দায়িত্ব নিই তখন রিজার্ভ ছিল সাড়ে ছয় বিলিয়ন ডলার মাত্র। আমাদের ব্যাংকিং সেক্টরের উন্নতি আজ সারা বিশ্বের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত।

রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় অনেক ইতিবাচক দিকও আছে বলে মনে করেন সদ্যবিদায়ী গভর্নর। তার মতে, এটা ছিল হাইকেট সাইবার এটাক। এর মাধ্যমে আমাদের রিজার্ভের নিরাপত্তাব্যবস্থা জোরদার হবে।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনায় তিনি কাজ করেন জানিয়ে সংবাদ সম্মেলনের বক্তৃতায় বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন ড. আতিউর। তবে একবার তিনি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতেরও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। অর্থমন্ত্রী বয়স্ক মানুষ উল্লেখ করে তাঁকে তরুণদের দৃষ্টিতে বর্তমান অর্থনীতিকে দেখার অনুরোধ করেন বিদায়ী গভর্নর।

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং