Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

‘এটি জঙ্গি হামলার মতো, আমি বুঝেই উঠতে পারিনি’

‘এটি জঙ্গি হামলার মতো, আমি বুঝেই উঠতে পারিনি’
প্রতিবেদক ১৫ মার্চ ২০১৬, ১০:৫০ পূর্বাহ্ন Print
এ সম্পর্কিত আরও খবরঃ

ঢাকা: রিজার্ভের অর্থ লুটের ঘটনাকে জঙ্গি হামলার মতো বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

তিনি বলেছেন, এটিএম বুথের টাকা লুট, রিজার্ভের টাকা চুরি- কীভাবে যে হঠাৎ করে এ ঘটনাগুলো হলো তা বুঝে উঠতে পারিনি। এটা জঙ্গি হামলার মতো আক্রমণ হয়েছে।

মঙ্গলবার সকালে একটি বেসরকারি টেলিভিশন চ্যানলকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন গভর্নর।

এসময় তিনি জানান, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ঘটনাটা জানাতে সময় ক্ষেপণ হয়েছে। তবে বিষয়টি আগেই ঊর্ধ্বতন মহলকে জানানো হয়েছে। পরে লিখিতভাবে অর্থমন্ত্রীকে জানিয়েছি। আমি যে, গোপনীয়া রক্ষা করেছি তা স্বদেশের স্বার্থেই করেছি।

এসময় তিনি আবেগ আপ্লুত হয়ে পড়েন। তিনি এও বলেছেন যে, দেশের স্বার্থে আমি পদত্যাগ করতেও রাজি আছি। এ জন্য আমি প্রধানমন্ত্রীর অনুমতির অপেক্ষা করছি।

গভর্নর বলেন, আমি বিয়টি জানার পর চেষ্টা করেছি যাতে ব্যাংকের একটি ডলারও খুয়া না যায়। সব অর্থই যাতে উদ্ধার করা যায়, সে চেষ্টা করেছি। এজন্য বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছি। বিদেশি ইন্টেলিজেন্সদের পরামর্শ নিয়েছি। আইএমএফ, দেশের এনএসআই, র‌্যাবসহ বিভিন্ন বাহিনীর সঙ্গে কথা বলেছি। র‌্যাবকে বলেছি, যদি আমার কেউ এ ঘটনার সঙ্গে জড়িত থাকে, তাহলে ধরে নিয়ে যাও, আমার কোন আপত্তি নেই।

ড. আতিউর বলেন, আমি ফিলিপাইনের গভর্নরের সঙ্গেও টেলিফোনে কথা বলেছি। কিছু অর্থ ইতোমধ্যে ফেরৎ পেয়েছি। বাকি অর্থও ফেরৎ পাওয়া যাবে বলে ফিলিপাইন থেকে আর জানানো হয়েছে।

‘স্বদেশের স্বার্থে গোপনীয়তা রক্ষা করেই আমাকে এ কাজগুলো করতে হয়েছে।’

তিনি বলেন, আমি স্বীকার করছি এজন্য গোপনীয়তা রক্ষা করা হয়েছে। এ কাজগুলো গোপনীয়ভাবেই করতে হয়।

ড. আতিউর রহমান আরও বলেন, আমার ভারত সফর নিয়ে কথা উঠেছে। অর্থমন্ত্রীরও ভারত যাওয়ার কথা ছিল। তিনি যেতে পারেননি। আমি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর অনুমতি নিয়েই ভারত সফরে গেছি। সেখানে গিয়ে আমি রিজার্ভ থেকে টাকা চুরির বিষয়ে বিভিন্ন দেশের গভর্নরদের সঙ্গে কথা বলেছি।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং