Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

রাকেশ আস্তানার সফটওয়্যারই সংযোজন হচ্ছে বাংলাদেশ ব্যাংকে

রাকেশ আস্তানার সফটওয়্যারই সংযোজন হচ্ছে বাংলাদেশ ব্যাংকে
জোনায়েদ মানসুর ১৩ মার্চ ২০১৬, ৮:১০ অপরাহ্ন Print

ঢাকা: সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ লুটে নড়েচড়ে বসছে দেশের কন্দ্রীয় ব্যাংক। এ জন্য বাণিজ্যিক বাংকগুলোর প্রধান নির্বাহী ও আইটি বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্রীয় ব্যাংক। এদিকে নিরাপত্তা বাড়াতে বাংলাদেশ ব্যাংক সব কম্পিউটারে নতুন সফটওয়্যার সংযোজন করতে যাচ্ছে। আর তা বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়সহ সকল শাখা অফিসের পিসিতে সংযোজন করা হবে।

জানা গেছে, ভারতীয় নাগরিক বিশ্বব্যাংকের অভিজ্ঞতাসম্পন্ন সাইবার বিশেষজ্ঞ রাকেশ আস্তানার মৌখিক পরামর্শে নতুন সফটওয়্যারটি সংযোজন করা হচ্ছে বলে অফিস আদেশে বলা হয়েছে। নিরাপত্তার জন্য নতুন এ সফটওয়্যারটি সরবরাহও করবেন রাকেশ আস্তানার নিজস্ব কোম্পানি ‘ওয়ার্ল্ড ইনফরমেটিক্স সাইবার সিকিউরিটি’ থেকে (https://www.linkedin.com/in/rakesh-asthana-5a40665a)।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা ব্রেকিংনিউজকে বলেন, বিশ্বব্যাংকের সহায়তায় ফাইন্যান্সিয়াল সেক্টরে সাপোর্ট প্রজেক্ট আইটি গভর্নেন্সের জন্য একটি সফটওয়্যার কোম্পানিকে দেয়া হয়েছে। ‘ওয়ার্ল্ড ইনফরমেটিক্স সাইবার সিকিউরিটি’ সফটওয়্যার কোম্পানিটির প্রধান রাকেশ আস্তানা বলেও স্বীকার করেন এ ডেপুটি গভর্নর।

লিখিত ছাড়া, মৌখিক পরামর্শে এর অনুমোদন দিয়েছে গভর্নর, জানতে চাইলে নাজনীন সুলতানা বলেন, ‘মৌখিক কোন বিষয় না। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ভেবে চিন্তেই সফটওয়্যার আনতে অনুমোদন দিয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা ব্রেকিংনিউজকে বলেন, আমাদের আইটি থেকে বেশ কিছুদিন আগে জারি করা হয়েছে- দুর্বল সফটওয়্যার পরিবর্তন করা হবে। ‘নিরাপত্তার জন্য নতুন এ সফটওয়্যারটি সরবরাহও করবেন রাকেশ আস্তানা। এর বেশি আমার জানা নেই।’

বিভিন্ন সূত্রে জানা গেছে, নিরাপত্তা বাড়াতে বাংলাদেশ ব্যাংকের সব পিসিতে নতুন সফটওয়্যার সংযোজন করা হবে। এ বিষয়ে গত ৭ মার্চ অফিস আদেশে স্বাক্ষর করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

গভর্নর ড. আতিউর রহমান স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, ‘রাকেশ আস্তানার মৌখিক পরামর্শে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের সকল বিভাগ, ইউনিটে ও সার্ভারসমূহে তার সরবরাহকৃত সফটওয়্যার (সিকিউরিটি প্যাচ) ইনস্টল করা হোক।’

এ বিষয়ে জানতে চাইলে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ব্রেকিংনিউজকে বলেন, পৃথিবীর সবচেয়ে বড় সফটওয়্যার কোম্পানির মধ্যে ভারত এগিয়ে। ভালো সফটওয়্যার ভারত থেকে আনা দোষের কিছু নেই। তবে পরিচালনায় সতর্ক থাকতে হবে।

অপরদিকে কোন ধরনের দরপত্র আহবান ছাড়া ব্যাংকের কোটি টাকা খরচ করে বিদেশ থেকে সফটওয়ার আনার বিষয়টি ভালো চোখে দেখছেন না বিভিন্ন মহল। এক্ষেত্রে ব্যাপক দুর্নীতির আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। তবে এসব বিষয়ে মুখ খুলতে রাজি নয় সংশ্লিষ্টরা।

ব্রেকিংনি্উজ/জেএম/এইচএস



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং