Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » অর্থনীতি 

যুক্তরাজ্য সরাসরি পণ্য পরিবহন নিষেধাজ্ঞায় ডিসিসিআই’র উদ্বেগ

যুক্তরাজ্য সরাসরি পণ্য পরিবহন নিষেধাজ্ঞায় ডিসিসিআই’র উদ্বেগ
প্রতিবেদক ১৩ মার্চ ২০১৬, ৬:৩১ অপরাহ্ন Print

ঢাকা: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি পণ্য পরিবহনে যুক্তরাজ্য সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করার ঘটনায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) গভীর উদ্বেগ ও আশংঙ্কা প্রকাশ করেছে।

রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানানো হয়।

এতে বলা হয়- ঢাকা চেম্বার মনে করে, এর ফলে বিদেশে বাংলাদেশি পণ্য রফতানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হবে।

উল্লেখ্য, বাংলাদেশ বিমান প্রতি সপ্তাহে ঢাকা থেকে যুক্তরাজ্যে ৪টি ফ্লাইট পরিচালনা করে এবং প্রতিটি ফ্লাইটে প্রায় ২৫টন পণ্য পরিবহন করে। যেখানে তৈরি পোষাকসহ শাক-সবজি ও কৃষিজাত পণ্যের আধিক্য থাকে।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দীর্ঘদিন যাবৎ বাণিজ্যিক সুসম্পর্ক বিদ্যমান। যুক্তরাজ্য বাংলাদেশের রফতাননিকৃত পণ্যের তৃতীয় আমদানীকারক দেশ। তাই যুক্তরাজ্যের বাজার বাংলাদেশি উদ্যোক্তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এতে আরও বলা হয়, ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যের বাজারে ৩২০৫.৪৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে। একই সময়ে যুক্তরাজ্য হতে ৩৩০.৭২ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি হয়েছে।

ঢাকা চেম্বার মনে করে, কার্গো বিমান পরিবহনের মাধ্যমে পণ্য রফতানির ওপর এ ধরনের নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশ হতে তৈরি পোষাকের পাশাপাশি হিমায়িত মাছসহ অন্যান্য পণ্য রফতানিতে নেতিবাচক প্রভাব পড়বে।

ডিসিসিআই’র মহাসচিব এএইচএম রেজাউল কবির স্বাক্ষরিতক বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘বিভিন্ন কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে সমুদ্রপথে জাহাজযোগে পণ্য পাঠানো সম্ভব নয়।

সেক্ষত্রে রফতানিকারকদের নিজস্ব খরচে বিমানে করে পণ্য পাঠাতে হয়। যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি ব্যবসায়ীদের হংকং, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও দুবাই হয়ে পণ্য পাঠাতে হবে। যার ফলে পরিবহন ব্যয় বাড়ার পাশাপাশি সময়ও বেশি লাগবে। এতে পঁচনশীল কৃষি পণ্য রফতানি অসম্ভব। ফলে বৈশ্বিক বাজারে বাংলাদেশ প্রতিযোগিতা করার সক্ষমতাও হারাবে।

এ জন্য ডিসিসিআই হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের জন্য বিমান কর্তৃপক্ষের নিকট হতে ইতোমধ্যে কী ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে, তা যুক্তরাজ্য সরকারকে অবহিত করার সুপারিশ করছে। পাশপাশি দুদেশের উচ্চ পর্যায়ের আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানে কার্যক্রর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানানো চেম্বারের পক্ষ থেকে।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং