Facebook   Twitter   Google+   RSS (New Site)

শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য 

বইমেলায় ই-বইয়ের চাহিদা

বইমেলায় ই-বইয়ের চাহিদা
ছবি: ব্রেকিংনিউজ
অঞ্জন চন্দ্র দেব ২১ ফেব্রুয়ারী ২০১৬, ৪:১০ অপরাহ্ন Print

ঢাকা: বই নিয়ে পাঠকদের মাঝে ভিন্ন এক আবেগ কাজ করে। ফেব্রুয়ারি এলেই বইপ্রেমীদের মন ব্যাকুল হয়ে ওঠে মেলায় যেতে। নতুন বইয়ের ঘ্রাণ নেওয়া আর স্টলে স্টলে ঘুরে বই কেনাটা যেন পরিণত হয়েছে পাঠকদের অভ্যাসে। তবে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এদেশেও জনপ্রিয় হচ্ছে ই-বুক। এরই মধ্যে ই-বুকের অস্তিত্ব জানান দিতে বইমেলাতেও হাজির হয়েছে বেশ কিছু ই-বুক স্টল।

এসব স্টল ঘিরে তরুণ-তরুণীদের আগ্রহ একটু বেশি। তবে কাগজের বইয়ের ভাটা পড়বে এমনটিও নয়। এমন প্রশ্নের উত্তরও দিলেন পাঠকরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী আনিকা হালদার ব্রেকিংনিউজকে বলেন, 'কাগজে ছাপা বইয়ের আবেদন কখনোই ম্লান হবে না। উপরন্তু ই-বুক আমাদের বই পড়ার বাড়তি খোরাক মেটাবে। আমাদের অনেকটা সময় চলে যায় জ্যামে, তখন ই-বুক বেশ কাজে দেবে।' আগ্রহী পাঠক অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাব এবং আইফোন বা ট্যাবে গুগল প্লে থেকে এসব অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন।

আবার বেশিরভাগ বইয়ে থাকছে বিনা মূল্যে পড়ার সুযোগ। তবে কিছু বিশেষ গ্রন্থ রয়েছে, যা অল্প কিছু টাকার বিনিময়ে পড়া যাবে। বইমেলায় ‘সেই-বই ডটকম’র অ্যাপ ডাউনলোড করে বিনামূল্যে বই পড়ার সুযোগ। সেই-বই ডটকমের কর্মকর্তা প্রসেজিং দেব ব্রেকিংনিউজকে বলেন, আমরা মেলায় শুরু থেকেই প্রচুর সারা পেয়েছি। তরুণ ছেলে-মেয়েদের মধ্যে অনলাইনে বই পড়ার আগ্রহ অনেক বেশি।

বেঙ্গল পাবলিকেশনসের বাংলা ই-বুক ওয়েববাজার 'বেঙ্গল ই-বুক'। এখানে দুই বাংলার বিখ্যাত সব লেখকের প্রায় ৫৫০টি বই আছে। বিনা মূল্যেও কিছু বই রাখা হয়েছে পাঠকদের জন্য। অমর একুশে বইমেলায় 'বেঙ্গল ই-বুক'-এর স্টলে গিয়ে রেজিস্ট্রেশন করলেই ২০টি বই পড়তে পারবেন বিনা মূল্যে।

বইমেলায় বাংলা একাডেমির মূল ভবনে রয়েছে নব আইটি। তারা নিয়ে এসেছে অনলাইন বুকসাইট 'নববই ডটকম'। স্টলে এসে রেজিস্ট্রেশন করলেই ক্রেতারা পাবেন ই-বুক পড়ার সুযোগ। কবিতা, রম্য রচনা, সাহিত্য, ইংরেজি শিক্ষা, এমনকি ধর্মগ্রন্থও রয়েছে তাদের সংগ্রহে।

এ ছাড়া দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শিগগির তারা বইগুলোর অডিও ভার্সন প্রকাশ করবে।
বিজ্ঞাপনী সংস্থা 'মাত্রা'র সহযোগিতায় মোবাইল ফোন কোম্পানি 'ওকে মোবাইল' এই একুশ ই-বুক প্রকাশ করেছে। প্রাথমিকভাবে ইমদাদুল হক মিলন, ফরিদুর রেজা সাগর এবং অভিনেতা ও চিত্রশিল্পী আফজাল হোসেনের সাহিত্যকর্ম এই ই-বুকে সংকলিত থাকছে।

মেলায় রয়েছে ই-বই পোটাল তাদের সাইটে রেজিস্ট্রেশন করে যে কেউ অনলাইনে বই পড়তে পারবেন। তাছাড়া্ও তাদের স্টলে সেলফি তুলে স্মার্টফোন তার সুযোগ রয়েছে।


ব্রেকিংনিউজ/এসিডিটি/ডিএইচ



আপনার মন্তব্য

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং