Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য 

চারণ কবি বিজয় সরকারের ১১৪তম জন্মদিন আজ

চারণ কবি বিজয় সরকারের ১১৪তম জন্মদিন আজ
প্রতিনিধি ২০ ফেব্রুয়ারী ২০১৬, ১২:২৬ অপরাহ্ন Print

নড়াইল: একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত চারণকবি বিজয় সরকারের ১১৪তম জন্মদিন আজ শনিবার। অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা এই কবি ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইলের নিভৃতপল্লী ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গে পরলোকগমন করেন। কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।

কবিয়াল বিজয় সরকার শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। বিজয় সরকারের প্রকৃত নাম বিজয় অধিকারী। সঙ্গীত সাধনার জন্য তিনি ‘সরকার’ উপাধি লাভ করেন।

‘পাগল বিজয়’ নামে তার ভক্ত ও স্থানীয়দের কাছে সমধিক পরিচিত ছিলেন তিনি। নবম শ্রেণি পর্যন্ত পড়েছেন তিনি, মতান্তরে মেট্রিক পর্যন্ত। তিনি ১ হাজার ৮০০ গান করেছেন বলে জানা যায়। তবে মত পার্থক্য রয়েছে।

তার গানের মধ্যে উল্লেখযোগ্য— যেমন আছে এই পৃথিবী/তেমনিই ঠিক রবে/সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে..., পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে..., তুমি জানো নারে প্রিয়/তুমি মোর জীবনের সাধনা..., নক্সীকাঁথার মাঠেরে/সাজুর ব্যথায় আজও কাঁদে রূপাই মিয়ার বাঁশের বাঁশি..., কি সাপে কামড়ালো সাপুড়িয়ারে/আমি জ্বলিয়া পুড়িয়া মলেম বিষে..., নবী নামের নৌকা গড়/আল্লাহ নামের পাল খাটাও/বিসমিল্লাহ বলিয়া মোমিন/কূলের তরী খুলে দাও..., আল্লাহ রসূল বল মোমিন/আল্লাহ রসূল বল/এবার দূরে ফেলে মায়ার বোঝা/সোজা পথে চল...।

বিজয় সরকারের জন্মদিন উপলক্ষে কবির জন্মস্থান ডুমদিতে নগর কীর্তন, কবির প্রতিকৃতিতে মাল্যদান, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা, বিজয় গীতি ও জারি গানের আয়োজন করা হয়েছে।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/এটিআর



আপনার মন্তব্য

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং