Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য 

চলে গেলেন কবি কায়সুল হক

চলে গেলেন কবি কায়সুল হক
প্রতিবেদক ১৩ ফেব্রুয়ারী ২০১৬, ৫:০২ অপরাহ্ন Print

ঢাকা: বরেণ্য কবি কায়সুল হক দূরারোগ্য ব্যাধি ক্যান্সারসহ ফুসফুসের আইএলডি রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন...)।

শনিবার সকাল সাড়ে ৭টায় রাজধানীর বারিধারাস্থ উপশম হেলথ পয়েন্টে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ৩ ছেলে ও এক কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

কবি কায়সুল হক ১৯৩৩ সালের ২৯ মার্চ অবিভক্ত বাংলার মালদহ জেলায় মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দবিরউদ্দিন আহমদ ও মা জিন্নাতুননেসা। পৈত্রিক নিবাস রংপুর। তার শৈশব, কৈশোর ও যৌবন অতিবাহিত হয়েছে রংপুরে। কর্মজীবন কাটে ঢাকায়। ৭ ভাই ও ৩ বোনের মধ্যে তিনি ছিলেন সকলের বড়।

১৯৫০ সালে দৈনিক আজাদে তার কবিতা ‘আজ’ প্রথম প্রকাশিত হয়। পঞ্চাশের দশকের বিউটি বোর্ডিং সাহিত্যচক্রের অন্যতম সক্রিয় সদস্য ছিলেন। তার রচিত গ্রন্থগুলো হলো : কবিতা— ‘শব্দের সাঁকো’ ও ‘রবীন্দ্রনাথের নিরুপম বাগান’। প্রবন্ধগ্রন্থ— ‘আলোর দিকে যাত্রা’, ‘অনিন্দ্য চৈতন্য’, সম্পাদিত সাহিত্য পত্রিকা— অধুনা, সবার পত্রিকা, কালান্তর ও শৈলী।

বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ২০০০ সালে ড. আসাদুজ্জামান সাহিত্য পুরস্কার, ২০০১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০১৫ সালে সা’দত আলী আখন্দ সাহিত্য পুরস্কার লাভ করেন।

ব্রেকিংনিউজ/এসআই



আপনার মন্তব্য

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং