Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য 

চীনের আপত্তিতে বাংলাদেশে তিব্বতের চিত্রকর্ম প্রদর্শনী বন্ধ

চীনের আপত্তিতে বাংলাদেশে তিব্বতের চিত্রকর্ম প্রদর্শনী বন্ধ
শিল্প-সাহিত্য ডেস্ক ০৮ ফেব্রুয়ারী ২০১৬, ৫:৩২ অপরাহ্ন Print

ঢাকা: চীনের অভিযোগে ঢাকায় বন্ধ করে দেয়া হল তিব্বতের চিত্রকর্ম প্রদর্শনী। তিব্বতের কয়েকজন শিল্পী ঢাকা আর্ট সামিটে অনুষ্ঠিত চিত্রশিল্প প্রদর্শনীতে অংশ নিতে গিয়ে এ বাধার সম্মূখীন হয়েছে। সোমবার বার্তা সংস্থা এএফপির খবর একথা বলা হয়।

তিব্বতের ওই শিল্পীরা চীনের নির্যাতন দমন পীড়ন তাদের চিত্র শিল্পকর্মের মাধ্যমে প্রদর্শনীতে দেখানোর চেষ্টা করেছিল। এতে ঢাকাস্থ চীনের দূতাবাস আপত্তি প্রদর্শন করে। এবং তারা ৫টি চিত্রকর্ম দেখানো বন্ধ করার আবেদন জানান।

গত ছয় বছর তিব্বতে বিভিন্ন সময়ে যেসব দমন পীড়ন ও আত্মাহুতির ঘটনা ঘটেছে তা মাল্টিমিডিয়ার প্রদর্শন হবার কথা ছিল ঢাকা আর্ট সম্মেলনে। ভারতের চলচ্চিত্র নির্মাতা রিতু সারিন ও তার স্বামী তেনজিং সোনাম এসবের আয়োজন করেছিলেন।

চীন রাষ্ট্রদূত এসব শিল্পকর্ম ও চিত্র প্রদর্শনী দেখলে বিক্ষুব্ধ হন। একটি ই-মেল দিয়ে প্রদর্শনী আয়োজকদের তাদের আপত্তির কথা জানান। ৫টি চিত্রকর্মের ওপর সাদা কাগজ দিয়ে ঢেকে দেয় আয়োজনকারী প্রতিষ্ঠান। সাজ্জাদ হোসেন এ কথা বলেন। সাজ্জাদ হোসেন ঢাকা আর্ট সামিটের প্রধান প্রশাসক।

প্রসঙ্গত, চীনের সঙ্গে বাংলাদেশের রয়েছে ঘনিষ্ঠ মিত্রতা। বাংলাদেশের বহু পরিকাঠামো নির্মাণে রয়েছে চীনের যোগদান। একারণে চীনের আপত্তি বাংলাদেশ ফেলতে পারে না।

ব্রেকিংনিউজ/এসডি



আপনার মন্তব্য

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং