Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

গাইবান্ধায় লিচুর বাগানে মৌ মৌ গন্ধ

গাইবান্ধায় লিচুর বাগানে মৌ মৌ গন্ধ
ছবি: ব্রেকিংনিউজ
ছাদেকুল ইসলাম রুবেল ২৯ মার্চ ২০১৬, ৮:৪১ পূর্বাহ্ন Print

গাইবান্ধা: জেলার সাদুল্যাপুর উপজেলায় এখন লিচু বাগানে মুকুলের মৌ মৌ গন্ধ। আবহাওয়ায় ভারসাম্য থাকায় সিংহভাগ গাছে এসেছে প্রত্যাশিত মুকুল। এবারে বাম্পার ফলনের আশা বাগান মালিকদের।

জানা গেছে, সাদুল্যাপুর উপজেলার জামালপুর গ্রামের মৃত. আব্দুর রহমান ফারাজির ছেলে কৃষক আলহাজ রইচ উদ্দিন ফারাজি (৭৫) এলাকায় লিচু চাষীদের মডেল। তার দেখা-দেখি ও অনুপ্রেরণায় এলাকায় অনেকে লিচু চাষ শুরু করেন।

তিনি দীর্ঘ এক যুগ আগে বাণিজ্যিক ভিত্তিতে লিচু চাষ শুরু করেন। প্রথমে বসতভিটার জমিতে দু’টি লিচুর চারা রোপন করেন। বছর দুয়ের মধ্যে গাছ দু’টিতে লিচু আসে। এতে তার লিচু চাষের প্রতি আগ্রহ বাড়ে।

২০০৪ সালে তৈরি করেন লিচু বাগান। বর্তমানে তার দেড় একর জমির উপর রোপনকৃত লিচু বাগানে বিভিন্ন প্রজাতির -চায়না-থ্রি, বোম্বাই, মাদ্রাজি ও বেদানাসহ দেশীয় জাতের প্রায় ৩৫০টি লিচু গাছ রয়েছে।

রইচ উদ্দিন ফারাজি ব্রেকিংনিউজকে বলেন, প্রতি মৌসুমে বাগানে সার-কীটনাশক, শ্রমিক,পরিচর্যা ও পরিবহন বাবদ ব্যয় হয় লক্ষাধিক টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে বা প্রাকৃতিক দুর্যোগ না হলে প্রায় ৭ লক্ষ টাকা আয় করা সম্ভব।

তার বাগানের লিচু ঢাকা, সিলেট, কুমিল্লা, চট্রগ্রামসহ সারা দেশে সরবরহ হয় বলেও জানিয়েছেন তিনি।

এভাবেই দীর্ঘ ১২ বছর ধরে বাগানের লিচু বিক্রি করে বর্তমানে তিনি সংসারে ফিরে এনেছেন আর্থিক স্বচ্ছলতা। বাণিজ্যিক ভিত্তিতে লিচু চাষে ভাগ্যের পরিবর্তন হয়েছে তার। রইচ উদ্দিন ফারাজি নিজে লেখা-পড়া কিংবা শিক্ষা অর্জন করতে না পারলেও তার ৩ ছেলে স্কুল শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

তিনি জানান, তাকে দেখে এলাকায় এখন সবাই কম-বেশি লিচুর চাষ করেন। পুরো এলাকাই এখন লিচু চাষের জন্য বেশ পরিচিত হয়ে উঠেছে।

সাদুল্যাপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ মো. ফজলে এলাহী ব্রেকিংনিউজকে জানান, কৃষক রইচ উদ্দিন ফারাজির লিচু বাগানটি চোখে পড়ার মতো। লিচু চাষ করে সফলতা আনা সম্ভব। এটা তারই দৃষ্টান্ত।

এলকার লিচু চাষীদের আশানুরুপ ফলন পেতে ও বাজারজাতকরণে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন কৃষি কর্মকর্তা।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং