Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

গমের ফলন বিপর্যয়

পলাশবাড়ীতে ছত্রাকের আক্রমণে দিশেহারা কৃষক

পলাশবাড়ীতে ছত্রাকের আক্রমণে দিশেহারা কৃষক
ছাদেকুল ইসলাম রুবেল ১৭ মার্চ ২০১৬, ১১:০৩ পূর্বাহ্ন Print

গাইবান্ধা: পজেলার লাশবাড়ী উপজেলায় বিভিন্ন মাঠে এবারে গম ভাল হলেও হঠাৎ করে গমে নতুন এক ধরনের ছত্রাকের আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।

সবুজ গমের শীষ হয়ে যাচ্ছে সাদা। কয়েক দিনের মধ্যে তা ছড়িয়ে পড়ছে গোটা ক্ষেতে। এতে ফলনে প্রভাব পড়ার আশঙ্কা করছে কৃষকরা। আর গম গবেষণা কেন্দ্র বলছে এটি ‘ডিউট্রোমাইসিটাস’ ছত্রাক। এটি বাতাসে এই ছত্রাক ছড়িয়ে পড়ে। এই প্রথম বাংলাদেশে ডিউট্রোমাইসিটাস ছত্রাকের দেখা মিলছে বলে জানান কৃষিবিদরা।

অধিক ফলনের আশায় উন্নত জাতের গমের চাষ করেছিল পলাশবাড়ীর কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনও হয়েছিল ভাল। আর কিছুদিন পরেই কৃষকের ঘরে উঠবে গম। কিন্তু হঠাৎ করেই ছত্রাকের আক্রমণে সবুজ গমের শীষ সাদা হয়ে যাচ্ছে, গমের শীষ থাকলেও দানার দেখা মিলছে না একটিও।

সবচেয়ে বেশি ছত্রাকের আক্রমণের শিকার হয়েছে উন্নত জাতের ‘বারি ২৬’ ও ‘শতাব্দি’ গম। যে ক্ষেতে ছত্রাক আক্রমণ করছে, সেই জমি পুরো নষ্ট করে ফেলছে। কৃষি বিভাগের হিসেবে এবার উন্নত জাতের প্রায় ১০ হাজার হেক্টর জমিতে গমের চাষ হয়েছে।

একেবারে নতুন রোগ হওয়ায় সঠিক পরামর্শ দিতে না পেরে গম গবেষণা কেন্দ্রের কর্মকর্তাদের অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কৃষি বিভাগ।

পলাশবাড়ী ৫ নং মহদীপুর ইউনিয়ানের কেত্তার পাড়ার কৃষক হালিম প্রধান, ইসদুল ইসলাম ও ছামসুল ইসলাম জানান, এবার গমের ক্ষেত থেকে গম আর ঘরে তুলতে হবেনা, গমের শীষ সব সাদা হয়ে গেছে। আবার কোথাও কোথাও পুড়ে গেছে। শীষে দানা বলতে কিছু নেই।

উপজেলার মহদীপুর গ্রামের কৃষক আমজাদ হোসেন জানিয়েছেন, জমিতে গমের শীষ দেখে মনে হয়েছিল, এবারে ভাল ফলন পাওয়া যাবে। কিন্তু হঠাৎ করে গাছ সবুজ থাকলেও গমের শীষ সাদা হয়ে মারা যাচ্ছে। শীষে একটিও দানা পাওয়া যাচ্ছে না।

পলাশবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আজিজুল ইসলাম জানান, গমে নতুন ছত্রাকের আক্রমণ হওয়ায় দ্রুত গম গবেষণা কেন্দ্রে জানানো হয়েছে।

তাদের পরামর্শে কৃষকদের ‘নাটিভো’ নামের ছত্রাক নাশক স্প্রে করার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও কৃষকদের সচেতন করতে দ্রুত লিফলেট বিতরণ করা হয়েছে বলে জানান তিনি।

ব্রেকিংনিউজ/ডিএইচ



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং