Facebook   Twitter   Google+   RSS (New Site)

মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

পিঁয়াজ চাষে ঝুঁকছেন নড়াইলের চাষীরা

পিঁয়াজ চাষে ঝুঁকছেন নড়াইলের চাষীরা
উজ্জ্বল রায় ০৩ মার্চ ২০১৬, ৪:১১ অপরাহ্ন Print

নড়াইল: নড়াইলে পিঁয়াজ চাষীরা এখন ব্যস্ত সময় পার করছেন। জমি তৈরি, চারা তোলা ও রোপনের কাজে ব্যস্ত রয়েছেন কিষাণ-কিষাণীরা। জমির মালিকরা শ্রমিক নিয়ে পিঁয়াজের চারা লাগানোর কাজ করছেন। পিঁয়াজের বাজার মূল্য ভালো হওয়ায় চাষীরা পিঁয়াজ চাষে ঝুঁকছেন। পিঁয়াজ চাষ করে অর্থনৈতিকভাবে সফলতা আসায় এই মৌসুমে এবারও চাষীরা ব্যস্ত সময় পার করছেন।

জানা গেছে, নড়াইল একটি কৃষি প্রধান জেলা। এখানকার প্রধান পেশা কৃষি কাজ। ভৌগলিক অবস্থানগত কারণে জেলার অবস্থান একটু উচু হওয়ায় ধান গমের পাশাপাশি মসলা জাতীয় ফসলের আবাদ বেশি হয়। পিঁয়াজের বাজার মুল্য ও উৎপাদন ভালো হওয়ায় জেলার নলদী ও লাহুড়িয়া ইউনিয়নের অন্তত ১৪টি গ্রাম জুড়ে পিঁয়াজের চাষ হচ্ছে।

এছাড়াও জেলার বিভিন্ন এলাকায় এর চাষ করছেন স্থানীয় চাষীরা। সদরের তুলারামপুর গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, এই এলাকায় অনেক আগে থেকে পিঁয়াজের আবাদ শুরু হলেও বর্তমানে চাষাবাদ বেড়েছে।

জমির আয়তন ভেদে পিঁয়াজচাষীরা ৫০ মণ থেকে ৪শ মণ পর্যন্ত পিঁয়াজ উৎপাদন করে থাকেন।

লোহাগড়া উপজেলার লাহুড়িয়া গ্রামের কৃষক প্রশান্ত দাস ব্রেকিংনিউজকে জানান, আমাদের এলাকার এসব পিঁয়াজ জেলার চাহিদা মেটানোর পাশাপাশি চলে যায় অন্য জেলায়ও।

পিঁয়াজের বাজার মূল্য ভালো পাওয়ায় চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন বলেও জানান তিনি।

কৃষক নরেনন্দ্র নাথ বিশ্বাস ব্রেকিংনিউজকে বলেন, সাধারণত পৌষ-মাঘ মাসের দিকে জমি চাষ, সার প্রয়োগজসহ জমি প্রস্তুতির কাজ শেষে করে চারা রোপন শুরু করেন। তখন যেন কৃষকের ব্যস্ততার শেষ থাকে না। দ্রুত রোপন শেষ করতে শ্রমিক দিয়ে কাজ করা হয়।

কৃষক শহিদুল ইসলাম বলেন, পিঁয়াজ চাষ করে আমাদের অর্থনৈতিক পরিবর্তন এসেছে। আমরা ভালভাবে জীবন যাপন করছি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আমিনুল হক ব্রেকিংনিউজকে বলেন, চলতি মৌসুমে নড়াইল জেলার পিঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৭০ হেক্টর জমি। চাষ হয়েছে ৫৫০ হেক্টর জমি। ৮০ হেক্টর বেশি জমিতে পিঁয়াজের চাষ হয়েছে জেলায়।

কৃষি কর্মকর্তা আরও বলেন, নড়াইলের মাটি পিঁয়াজ চাষের উপযোগী। অল্প সময়ে অধিক লাভ হওয়ায় দিন দিন পিঁয়াজ চাষে ঝুঁকছেন স্থানীয় কৃষকরা।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং