Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

নড়াইলে গম চাষের মাঠ দিবস অনুষ্ঠিত

নড়াইলে গম চাষের মাঠ দিবস অনুষ্ঠিত
ছবি: ব্রেকিংনিউজ
উজ্জ্বল রায় ০১ মার্চ ২০১৬, ৮:৪৫ অপরাহ্ন Print

নড়াইল: কৃষির প্রতিটি ক্ষেত্রে টেকসই ও সময়োপযোগী আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে সিডার মেশিন (বীজ বপন যন্ত্র) দ্বারা লাইন পদ্ধতিতে গম চাষের ওপর একটি মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় ইউএসএইড এর অর্থায়নে আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) কর্তৃক বাস্তবায়নাধীন সিসা-এমআই প্রকল্পের অধীনে লোহাগড়া উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের শামুকখোলা গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শেখ আমিনুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস। অন্যান্যের মধ্যে- আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এর মেশিনারী ডেভেলপমেন্ট অফিসার ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল, আইডিই-বাংলাদেশের মো. হোসেন আলী, জাগরণী চক্র ফাউন্ডেশনের টেকনিক্যাল ফ্যাসিলিটেটর মো. হুমায়ুন কবির, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, সাধারণ সম্পাদক মো. হিমেল মোল্যা, সাংগঠনিক সম্পাদক বুলু দাস, বিডি খবরের প্রতিনিধি ওবায়দুর রহমান প্রমুখ।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ শেখ আমিনুল হক বলেন, সময়োপযোগী আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর কোনো বিকল্প নেই। শ্রমিক ও সময় স্বল্পতা এবং উৎপাদন খরচ দিন দিন বৃদ্ধি পাওয়ায় কৃষি খাত যখন অলাভজনক হয়ে যাচ্ছে ঠিক তখনই সিমিট কর্তৃক এই ধরনের কার্যক্রম বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষিতে যান্ত্রিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিশেষ অতিথি সমরেন বিশ্বাস জানান, আগামী দিনে কৃষিক্ষেত্রে কৃষি যান্ত্রিকীকরণের কোন বিকল্প নেই। এ ক্ষেত্রে সিমিটের পাওয়ার টিলার চালিত সিডার, স্ট্রিপ টিলার, ধান ও গম কাটার যন্ত্র (রিপার), সেচ যন্ত্র এক্সিয়েল ফ্লো পাম্প, দক্ষিণাঞ্চলের যান্ত্রিক কৃষিকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রকল্পের ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল বলেন, কৃষিনির্ভর জনগোষ্ঠির আয়বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা এবং জীবন যাত্রার মান উন্নয়নের জন্য সিমিট সময়োপযোগী স্বল্প মূল্যের টেকসই আধুনিক কৃষি যন্ত্রপাতি মাঠ পর্যায়ে ব্যবহার বাড়ানোর জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। এজন্য সিমিট বিভিন্ন কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও ব্যবহার বাড়ানো, ফসল উৎপাদন ও সংরক্ষণের জন্য প্রদর্শনী প্লট স্থাপন ছাড়াও কৃষক, লোকল সার্ভিস প্রভাইডার, মেকানিক ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে থাকে।

তিনি আরও বলেন, সিডার মেশিনের মাধ্যমে গম বপন করতে বিঘা প্রতি খরচ হয় ২৫০-৩০০ টাকা যেখানে প্রচলিত পদ্ধতিতে ৩টি চাষসহ খরচ হয় ৯০০-১০০০ টাকা। এই পদ্ধতিতে ধান, গম, ভূট্টা, ডাল শস্য এমনকি পাটও চাষ করলে ফলন ১৫% বৃদ্ধি পায়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় ১০৩ জন কৃষক ও কৃষাণী জাগরণী চক্র ফাউন্ডেশনের মাঠদিবস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/এটিআর



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং