Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

কুষ্টিয়ায় পদ্মার চরে অ্যানাকোন্ডার বাচ্চা উদ্ধার

কুষ্টিয়ায় পদ্মার চরে অ্যানাকোন্ডার বাচ্চা উদ্ধার
প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারী ২০১৬, ৯:০২ অপরাহ্ন Print

কুষ্টিয়া: জেলার সদর উপজেলার বারখাদা পদ্মা নদীর চর থেকে এলাকাবাসী একটি বিষাক্ত অ্যানাকোন্ডা (অজগর) সাপের বাচ্চা উদ্ধার করেছে। উদ্ধারকৃত বাচ্চা সাপটি লম্বায় ৬০ ইঞ্চি হবে। ওজন ৩ কেজির বেশি। সাপটি বর্তমানে এলাকার মকসেদ সাপুড়ের হেফাজতে আছে।

সাপুড়েদের দাবি- বড় আকারের মা সাপ এবং আরও বাচ্চা সাপ আশপাশেই রয়েছে। এ সাপগুলো ধরতে সাপুড়েরা এলাকায় নজরদারি বৃদ্ধি করেছে বলে জানা যায়।

বারখাদা কলোনি পাড়ার বাসিন্দা প্রত্যেক্ষদর্শী কৃষক মজিবর জানান, বুধবার বিকালে এলাকার কয়েকজন মহিলা বারখাদা চরের মাঠে একটি ছোট আকারের অ্যানাকোন্ডা (অজগর) সাপের বাচ্চা দেখতে পেয়ে এলাকাবাসীকে খবর দেন। লোকজন সেখানে পৌঁছার আগেই সাপটি গর্তে লুকিয়ে পড়ে। এলাকাবাসী এসে ওই গর্তের মুখ মাটি দিয়ে ভরাট করে দেয়। এলাকাবাসী চারুলিয়া হাটপাড়ার মকসেদ সাপুড়েকে খবর দেন।

গতকাল সকালে সাপুড়ে মকসেদের নেতৃত্বে এলাকাবাসী মাটি খুড়ে সাপটিকে গর্তে দেখতে পায়। এ সময় সাপুড়ে মকসেদ হিংস্র সাপটির মাথা ধরে পুরো দেহটি নিজের কবজায় আনতে সক্ষম হন। পরে এলাকাবাসীর সহযোগিতায় সাপটির বড় ৪টি দাঁত তুলে ফেলেন মকসেদ সাপুড়ে। এ সময় অনেক বিষ নির্গত হয়।

খবর পেয়ে এলাকার শত শত মানুষ অ্যানাকোন্ডা সাপ দেখতে সেখানে ভিড় জমায়। মকসেদ সাপুড়ে জানান, এলাকাবাসী কিছু দিন আগে আমাকে জানিয়েছিল এ মাঠে এবং পাশের ইটভাটা এলাকায় বিশাল আকারের অ্যানাকোন্ডা সাপের আনাগোনা অনেকের চোখে পড়েছে। কিন্তু কেউ তাদের কথা বিশ্বাস করেনি। গতকাল সাপের বাচ্চাটি উদ্ধার করতে পেরে বিশ্বাস হয়েছে।

তিনি জানান, উদ্ধারকৃত সাপটি বাচ্চা হলেও এটি ধরতে বেগ পেতে হয়েছে। বাচ্চা সাপটির মা সাপ আশপাশেই রয়েছে। আমি মা সাপটির সন্ধান পেলে মা সাপটি ধরব। তবে এটি শক্তিশালী এবং ভয়ঙ্কর হবে।

তিনি আরও জানান, দীর্ঘ ৪০ বছরের সাপুড়ে পেশায় অনেক আগে একবার এ জাতীয় সাপ ধরছিলাম কিন্তু এ বাচ্চা সাপটি ধরতে অনেক শক্তি খাটাতে হয়েছে। অ্যানাকোন্ডার বাচ্চা ধরার পর থেকে এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ব্রেকিংনিউজ/এসআই



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং