Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, অপরাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

তামাক কোম্পানির দখলে লামার আবাদী জমি

তামাক কোম্পানির দখলে লামার আবাদী জমি
শাহাব উদ্দিন ১২ ফেব্রুয়ারী ২০১৬, ৬:১২ অপরাহ্ন Print

বান্দরবান: জেলার লামা উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, এখানে আবাদি জমির পরিমাণ প্রায় ১১ হাজার ৫শ হেক্টর। কিন্তু ৯০ শতাংশ আবাদি জমি কৃষি অফিসের অব্যবস্থাপনার কারণে তামাকের দখলে বলে জানিয়েছে স্থানীয় চাষীরা।

সরজমিনে দেখা যায়, লামা উপজেলার সকল বিল, মাঠ, নদীর পাড়, পাহাড়ি ও সমতল জমির ৯০ শতাংশ তামাক চাষের দখলে।

লামা পৌরসভার কৃষক ছিদ্দিক, নীলকান্ত বড়ুয়া, মংবাচিং মার্মা সহ একাধিক কৃষকের সাথে কথা বলে জানা যায়, কৃষি পণ্য চাষ করে কৃষি অফিসের কোন সহায়তা পাওয়া যায়না। তাই আমরা আগে ধান ও শস্য চাষ করলেও বর্তমানে তামাক চাষে করছি। তামাক কোম্পানির ফিল্ড অফিসাররা চাষাবাদে হাতে কলমে আমাদের শিক্ষা দেয় এবং নানাবিধ সহায়তা করে।

লামা উপজেলা পরিবেশ রক্ষা পরিষদের সা. সম্পাদক এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন জানান, কৃষকের সাথে কৃষি অফিসের দূরত্বতার কারণে তামাক চাষ আজ লামাকে গ্রাস করেছে। সহনীয় পর্যায়ে তামাক চাষ কমিয়ে আনার জন্য প্রশাসনের আন্তরিকতা কামনা করেন তিনি।

তামাকের আগ্রাসন নিয়ে লামা উপজেলা কৃষি অফিসার মো. রুস্তম আলী বলেন, তামাক চাষীদের কোম্পানিরা যে সুবিধা প্রদান করছে কৃষি অফিস তা দিতে না পারায় তামাকের আবাদ বেড়েছে। তবে ধান ও শস্য চাষে কৃষকদের ফিরিয়ে আনতে নানান পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

এবিষয়ে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, তামাক চাষ নিরুৎসাহিত করতে নানান পদক্ষেপ নেয়া হয়েছে। তামাক চাষ নিয়ন্ত্রণে সামনে আরো কার্যকর নানান কর্মসূচি হাতে নেয়া হবে।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/ডিএইচ



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং