Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

নড়াইলে ধনিয়া চাষে কৃষকের সুদিন

নড়াইলে ধনিয়া চাষে কৃষকের সুদিন
ছবি: ব্রেকিংনিউজ
উজ্জ্বল রায় ১০ ফেব্রুয়ারী ২০১৬, ৪:১৭ অপরাহ্ন Print

নড়াইলঃ জেলার লোহাগড়ায় কৃষকেরা এ বছর ধনিয়া চাষের প্রতি ঝুঁকে পড়েছেন। ধনিয়া পাতা ও ফসল লোহাগড়ার কৃষকদের কাছে একটি লাভজনক ফসলে পরিণত হয়েছে।

উপজেলার কালনা, রাজুপুর, বাকা, শিংগা, দিঘলিয়া, মল্লিকপুর, চাচই, দেবী, শরশুনা, সত্রহাজারী গ্রামসহ বিভিন্ন অঞ্চল ঘুরে দেখা গেছে, সবুজ পতা ও সদা বর্ণের ফুলে ফুলে মৌ মাছির ঝাঁক মধু সংগ্রহের জন্য গুন গুন করছে। শীতের সকাল বেলায় ভেজা মাঠে বাতাসে ধনিয়া ফুলের সুবাস ভাসছে। ধনিয়ার ক্ষেতগুলো দেখে মনে হয় কেউ যেন সবুজের মাঝে প্রকৃতির মাঠে সাদা চাদর বিছিয়ে রেখেছে।

চর কালনা গ্রামের কৃষক শহিদুল ইসলাম ব্রেকিংনিউজকে জানান, ‘আমি এবছর ২৫ শতক জমিতে ধনিয়া আবাদ করেছি। গত বছরের তুলনায় এবার ফলন ভালো হয়েছে। ধনিয়া চাষে খুব সহজে এবং স্বল্প সময়ে অধিক লাভবান হওয়া যায়। এছাড়া এ ফসলের ক্ষেতে সেচ ও সার খুব কম লাগে।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, ধনিয়া চাষাবাদে খরচ ও রোগ বালাই খুব কম হওয়ায় অন্যান্য মৌসূমের তুলনায় এ বছর লোহাগড়ায় কৃষকেরা অধিক হারে ধনিয়া চাষ করেছে। সে কারণে এবছর ৩শ ২৫ হেক্টর জমিতে ধনিয়া চাষের লক্ষ মাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে ৪শ ২৫ হেক্টর জমি।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/ডিএইচ



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং