Facebook   Twitter   Google+   RSS (New Site)

সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

হাওড়ে স্থাপিত হলো সৌর চালিত সেচ প্রকল্প

হাওড়ে স্থাপিত হলো সৌর চালিত সেচ প্রকল্প
ছবি: ব্রেকিংনিউজ
শাকির আহমদ ১০ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৪ পূর্বাহ্ন Print

মৌলভীবাজার: এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে পরীক্ষামূলকভাবে ৩টি সৌর চালিত সেচ পাম্প
স্থাপন করা হয়েছে। এতে ৭৫ একর জমিতে চলতি বছর থেকে আবাদকৃত বোরো চাষে পানি সরবরাহ নিশ্চিত করা হচ্ছে। ফলে আর সেচ পাম্পের আওতাধীন এলাকায় বোরো ধান খরায় পুড়ে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। সৌর চালিত সেচ পাম্প হওয়ায় জ্বালানি তেল কিংবা বিদ্যুৎ খরচের ঝামেলা নেই তাই কৃষকরাও বেশ খুশি।

জানা যায়, হাকালুকি হাওরে পরীক্ষামূলকভাবে ৩টি সৌর চালিত সেচ পাম্প স্থাপন করা হয়। ২০১৫ সালে সেচ পাম্প নির্মাণ কাজ শেষ হয়। হাকালুকি হাওরের গোলাপগঞ্জ উপজেলার কালিকৃষ্ণপুর, বড়লেখা উপজেলার বর্ণি ইউনিয়নের কাজিরবন্দ ও জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের ভুয়াই এলাকায় পরিবেশ অধিদফতরের উদ্যোগে এই সৌরচালিত সেচপাম্প ৩টি স্থাপন করা হয়। গোলাপগঞ্জ উপজেলার কালিকৃষ্ণপুর শাপলা ভিসিজি, বড়লেখার সালিহা কাজিরবন্দ ভিসিজি এবং
জুড়ী ভুয়াই নিশ্চিন্তপুর শাহপুর ও বাহাদুরপুর ভিসিজি সদস্যরা সেচ পাম্পের তত্ত্বাবধানে আছেন।

২০১৫ সালে শুধুমাত্র এবছর বড়লেখা উপজেলার বর্ণি ইউনিয়নের কাজিরবন্দ এলাকায় সৌর চালিত সেচ পাম্পের সুবিধা পায় স্থানীয় কৃষক ও ভিসিজি সদস্যরা। এসব সেচ পাম্প সৌর চালিত হওয়ায় পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ। তাছাড়া জ্বালানি তেলের বা বিদ্যুতের জন্য বাড়তি ঝামেলা নেই।

জুড়ী উপজেলার ভুয়াই নিশ্চিন্তপুর শাহপুর ও বাহাদুরপুর ভিসিজি সভাপতি আব্দুস শহিদ মাখন এবং সৌর চালিত সেচ পাম্পের জমিদাতা তবারক আলী জানান, এলাকার বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করে সেচপাম্প স্থাপনের জন্য ৮শত জমি দান করেন তবারক আলী। ভিসিজি সদস্য ছাড়াও স্থানীয় কৃষকরাও উপকারভোগির তালিকায় আছেন।

এ ব্যাপারে হাকালুকি হাওরে কর্মরত বেসকারি সংস্থা সিএনআরএসের ক্রেল প্রকল্পের কর্মকর্তা তৌহিদুর রহমান জানান, পরীক্ষামূলকভাবে ৩টি সৌর চালিত সেচ পাম্প স্থাপন করা হয়েছে। সত্যিকার অর্থে যদি কৃষক উপকৃত হয় এবং সৌর চালিত সেচ পাম্প সফলভাবে চলে তাহলে হয়তো আগামীতে আরও এধরনের সেচ পাম্প স্থাপন করা হতে পারে।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/এমএইচ



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং