Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

সুন্দরবন রক্ষায় মংলা-ঘষিয়াখালী নৌপথ সচলের দাবি

সুন্দরবন রক্ষায় মংলা-ঘষিয়াখালী নৌপথ সচলের দাবি
প্রতিবেদক ০৬ ফেব্রুয়ারী ২০১৬, ৩:৫৬ অপরাহ্ন Print

ঢাকা: সুন্দরবন রক্ষায় মংলা-ঘষিয়াখালী নৌপথ দ্রুত সচল করতে জরুরি অবস্থা জারিসহ সেনা মোতায়েনের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনটি এ দাবি জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১১ সালে ‘মংলা-ঘষিয়াখালী’ নৌপথটি বন্ধ করার পর জ্বালানী তেল সরবরাহে সংকটে পড়ে বিপিসি। পরবর্তীতে বিপিসি ও পণ্যবাহী জাহাজ মালিকদের দাবির মুখে নৌ পরিবহন মন্ত্রনালয় তেলবাহী সকল জাহাজ এবং বাণিজ্যিক নৌযান সুন্দরবনের শ্যালা নদী দিয়ে চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়। এতে সুন্দরবনের প্রাকৃতিক সম্পদ হুমকির মুখে পড়েছে।

মংলা-ঘষিয়াখালী নৌপথ চলুকরণে মূল বাঁধা পরিবেশ বিধ্বংসী অবৈধ চিংড়ি চাষ উল্লেখ করে বক্তারা বলেন, ওই নৌপথে পরিবেশ ধ্বংসী চিংড়ি ঘের উচ্ছেদ, পেশি শক্তির মাধ্যমে সরকারি খাল-জমি জবরদখলকারীদের আইনের আওতায় আনা ও খাল খননের দায়িত্ব স্থানীয় জনপ্রতিনিধিদের নিতে হবে।

বিশ্ব ঐতিহ্য এই ম্যানগ্রোভকে রক্ষায় এর ভিতর দিয়ে সব ধরনের বাণিজ্যিক নৌযান চলাচল বন্ধের পাশাপাশি আন্তর্জাতিক সমুদ্রবন্দর মংলাকে গতিশীল করতে স্বল্প দূরত্বের নৌপথ ‘মংলা-ঘষিয়াখালী’ শতভাগ চালু করতে হবে বলেও দাবি করা হয় মানববন্ধন থেকে।

ওই নৌপথ চালুর জন্য সেনাবাহিনীর সহায়তায় অবৈধ চিংড়ি ঘের খাল থেকে অপসারণের মাধ্যমে খাল খনন করে দ্রুত পানি প্রবাহ চালু করতে হবে বলেও জানান তারা।

মানববন্ধনে আয়োজক সংগঠনের সাধারণ সম্পদক আশীষ কুমার দেসহ উপস্থিত ছিলেন সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

ব্রেকিংনিউজ/এনএ/এইচএস



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং