Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

আগৈলঝাড়ায় ১শ’ একর জমির চাষাবাদ বন্ধ

আগৈলঝাড়ায় ১শ’ একর জমির চাষাবাদ বন্ধ
ছবি: ব্রেকিংনিউজ
অপূর্ব লাল সরকার ০৫ ফেব্রুয়ারী ২০১৬, ১১:০৬ পূর্বাহ্ন Print

আগৈলঝাড়া, বরিশাল: চলতি ইরি-বোরো মৌসুমে সেচ সঙ্কটের কারণে বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের ৩টি ইরি ব্লকে কমপক্ষে ১শ’ একর জমিতে চাষাবাদ বন্ধ রয়েছে। ফলে ওই সকল ব্লকের মালিক ও চাষীরা তাদের পরিবারের সারা বছরের খাদ্য জোগান নিয়ে চরমভাবে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি বিভাগের কাছে কোন তথ্য না থাকায় তাদের কোন প্রকার মাথাব্যথা নেই।

জানা গেছে, উপজেলার গৈলা ইউনিয়নের রথখোলা থেকে ভদ্রপাড়া পর্যন্ত প্রায় ৩ কি.মি খালে দীর্ঘদিন যাবত খনন না করায় তা ভরাট হয়ে যায়। এর ফলে ওই খালে সেচ দিতে না পারায় শতাধিক একর জমিতে চাষাবাদ ব্যাহত হচ্ছে। গৈলা গ্রামের ইরি ব্লক ম্যানেজার সিরাজ সরদার, সুকলাল মন্ডলের ব্লকের প্রায় ৭০ একর জমির চাষাবাদ গত একবছর আগে থেকে বন্ধ রয়েছে। এর সাথে চলতি মৌসুমে একই এলাকার আরেক ব্লক ম্যানেজার সেলিম সরদারের ৪০ একরের ইরি ব্লকটিও এ বছর পানির অভাবে বন্ধ রয়েছে। ফলে ওই সকল ব্লকের শতাধিক মালিক ও চাষীরা তাদের জমিতে কোন ফসল ফলাতে না পারায় তাদের পরিবার সদস্যদের সারা বছরের খাদ্য সঙ্কট নিয়ে চরম সমস্যায় পরেছেন।

এছাড়াও আশপাশের ব্লকগুলোতেও সেচ সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। আশেপাশের কোন খালেই পানি নেই। শিশু-কিশোরেরা ওই সকল খালে এখন মাছ ধরছে। এ কারণে উপজেলা কৃষি অফিসের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরে রাখা সম্ভব হবে না।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি ব্লক বন্ধের ব্যাপারে কিছুই জানেন না বলে ওই ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হিসেবে সুভাষ চন্দ্র মন্ডলের সাথে কথা বলতে বলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সুভাষ চন্দ্র মন্ডল গৈলা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নন, সেখানের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হলেন জাফর ইকবাল।

এ ব্যাপারে ওই ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা জাফর ইকবাল খালে পানি সংকটের সত্যতা স্বীকার করে বলেন, ধানের মূল্য কম হওয়ায় কিছু চাষী ওই এলাকায় রবিশস্য চাষাবাদ করছেন।

খাল খননের প্রয়োজনীয়তা স্বীকার করে তিনি জানান, কৃষি বিভাগ থেকে খাল খননের কোন প্রকল্প তারা এ পর্যন্ত কোথাও দাখিল করেননি।

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/এটিআর



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং