Facebook   Twitter   Google+   RSS (New Site)

বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » কৃষি ও পরিবেশ 

নড়াইলে নতুন পদ্ধতিতে গম চাষ

নড়াইলে নতুন পদ্ধতিতে গম চাষ
ছবি: ব্রেকিংনিউজ
উজ্জ্বল রায় ০৪ ফেব্রুয়ারী ২০১৬, ৮:২৪ অপরাহ্ন Print

নড়াইল: জেলার সদর ঊপজেলার মাইজপাড়া ডিগ্রি কলেজে নতুন চাষ পদ্ধতি সংরক্ষণশীল কৃষি (কনজারভেশন এগ্রিকালচার) এর উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) ঊক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে ঊপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ শেখ আমিনুল হক ও জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো: নজরুল ইসলাম।

আরো উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) এর মেশিনারী ডেভেলপমেন্ট অফিসার, ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল, জাগরণী চক্র ফাউন্ডেশনের টেকনিক্যাল ফ্যাসিলিটেটর মো: হাফিজুর রহমান ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: শোভন সরদার।

প্রশিক্ষনার্থী কৃষকরা প্রশিক্ষণ পেয়ে ও প্রদর্শণী জমি দেখে খুবই খুশি এবং ফলন ১৫-১৬ মণ হবে বলে জানান। এছাড়াও এই পদ্ধতিতে আগামীতে চাষের পরিমাণ আরও বাড়াবে বলে জানান।

অত্র প্রকল্পের ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল ব্রেকিংনিউজকে বলেন, এ চাষ পদ্ধতিতে জমিতে পূর্ববর্তী ফসলের ৮-১০টি নাড়া রেখে সিডার মেশিনের সাহয্যে একই সাথে সরু লাইনে জমি চাষ ও বীজ বপন করা যায়। এর ফলে জমিতে জৈব পদার্থ যোগ হয়, মাটির স্বাস্থ রক্ষা ও উর্বরতা বৃদ্ধি পায় এবং লবনাক্ততা কমে। এছাড়াও এই পদ্ধতিতে কৃষকের উৎপাদন খরচ ৬০% কমে যাবে বলে জানান তিনি।

প্রধান অতিথি কৃষিবিদ শেখ আমিনুল হক তার আলোচনায় বলেন, সংরক্ষণশীল কৃষি শ্রমিক, সময়, পানি/সেচ এবং টাকা সাশ্রয় করবে, আগাম ফসলের চাষ ও বাড়তি আয় করতে সাহায্য করবে।

এ পদ্ধতিতে ধান, গম, ভূট্টা, ডাল শস্য এমনকি পাটও চাষ করা যায় এবং ফলন ১৫% বৃদ্ধি পায়। এছাড়াও এই পদ্ধতিতে গম ও ভূট্টা চাষের উপর ব্যপক আলোচনা করেন। বিশেষ অতিথি জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো: নজরুল ইসলাম বলেন, এ পদ্ধতিতে কম পরিশ্রমে ও কম খরচে বেশী ফলন পাওয়া যায়।

এছাড়াও গম ও ভূট্টা সংগ্রহ ও সংরক্ষণের উপর ব্যপক আলোচনা করেন এবং এ ধরনের সময়োপযোগী প্রশিক্ষণের জন্য সিমিটকে ধন্যবাদ জানান। ইউএসএআইডি এর অর্থায়নে সিসা-এমআই প্রকল্প, আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), যশোর হাবের আয়োজনে সিনিয়র সাংবাদিক উজ্জ্বল রায়, বাংলাদেশ প্রেস এর নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায়সহ অন্যান্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে নিয়ে ২৫ জন কৃষকের উপস্থিতিতে জাগরণী চক্র ফাউন্ডেশন প্রশিক্ষণটি মাঠপর্যায়ে বাস্তবায়ন করেন।

ব্রেকিংনিউজ/এমআর



আপনার মন্তব্য

কৃষি ও পরিবেশ বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং