Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » প্রবাস 

২০ লক্ষ অবৈধ শ্রমিক

মালয়েশিয়ায় চলছে অভিবাসী বৈধ করণ প্রক্রিয়া

মালয়েশিয়ায় চলছে অভিবাসী বৈধ করণ প্রক্রিয়া
প্রতিনিধি ১২ মার্চ ২০১৬, ১২:৪৬ অপরাহ্ন Print

ঢাকা: মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধ হওয়ার জন্য আগামী ১৫ মে পর্যন্ত সময় দেয়া হয়েছে। দেশটির সরকারের এই পুনর্নিয়োগ প্রকল্প শুরু হয় গত ১৫ ফেব্রুয়ারি।

দেশটির বিভিন্ন সূত্রে জানা গেছে, মালয়েশিয়ায় বর্তমানে ২০ লক্ষের বেশি অবৈধ শ্রমিক রয়েছেন। এর মধ্যে প্রায় ৩ লক্ষ বাংলাদেশি অভিবাসী অবৈধভাবে অবস্থান করে কাজ করছেন বলেও জানা গেছে। যদিও দেশটির অভিবাসন আইন অনুযায়ী তাদের কাজ করার আইনগত অধিকার নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, মালয়েশিয়ার সরকার চলতি বছর অবৈধ শ্রমিকদের বৈধকরণের উদ্যোগ নেয়। বাংলাদেশসহ ১৫টি সোর্স কান্ট্রিকে একটি গ্রুপে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর ইন্দোনেশিয়া ও মিয়ানমারকে আলাদা করা হয়েছে। মোট ৫টি ব্যক্তিমালিকানাধীন কোম্পানিকে এই দায়িত্ব দেয়া হয়েছে।

এর মধ্যে বাংলাদেশসহ একই গ্রুপের ১৫টি দেশের শ্রমিকদের নিবন্ধন করার জন্য বেসরকারি প্রতিষ্ঠান মাই ইজির নেতৃত্বে পিএমএফ কনসোর্টিয়াম করা হয়েছে ৩টি কোম্পানিকে।

এছাড়া ইন্দোনেশীয়দের নিবন্ধন করার জন্য ইমান নামে একটি কোম্পানি কাজ করছে। অপরদিকে মিয়ানমারের নাগরিকদের জন্য বুকিত ইন্দাহ নামে একটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে।

অবৈধ শ্রমিকদের বৈধকরণে মাই ইজি মনোনীত কোম্পানি মিজান গ্র্যান্ড ইন্টারট্রেডার্স নিবন্ধন প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। ফেব্রুয়ারির ১৫ তারিখে শুরু হওয়া এ কাজ চলবে ৩ মাস ধরে। অর্থাৎ আগামী মে মাসের ১৫ তারিখ পর্যন্ত। অবৈধদের বৈধকরণ প্রকল্পের বিস্তারিত তথ্য দেশটির সংশ্লিষ্ট সরকারি ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।

মিজান গ্র্যান্ডের পরিচালক মোহাম্মদ মিজান বলেন, ‘এখন আর প্রতারিত হওয়ার সুযোগ নেই। কারণ, সরকারের মনোনীত মাই ইজি সরাসরি তদারকি করছে। অনলাইনে নিবন্ধন হচ্ছে। আমরা চেষ্টা করছি, যাতে অবৈধ শ্রমিকরা সুষ্ঠুভাবে বৈধ হতে পারে।’

মাই ইজির আরেক কর্মকর্তা বলেন, ‘সেলকম কোম্পানির সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। মাই ইজির মাধ্যমে যারা নিবন্ধন করছে, কোম্পানির পক্ষ থেকে একটা সিমকার্ড দেয়া হচ্ছে। এই সিমকার্ডে নিবন্ধিত ব্যক্তির ব্যক্তিগত তথ্য থাকে। নিবন্ধিত হতে ON MYEG লিখে ২৭৫৫৫ এই নম্বরে খুদেবার্তা (এসএমএস) দিতে হবে। এসএমএস দেয়ার সঙ্গে সঙ্গে ফিরতি এসএমএস আসবে। এর পর HELP লিখে একই নম্বরে পাঠাতে হবে। আরেকটি এসএমএস আসবে। অতঃপর গণ INFO লিখে ২৭৫৫ নম্বরে পাঠালে নিবন্ধিত ব্যক্তির তথ্য আসবে।

তবে এ উদ্যোগে সরকার কতটুকু সফল হবে সে প্রশ্নও তুলেছে বিভিন্ন মহল। তবে উদ্যোগের প্রশংসা করেছেন দেশটিতে শ্রমিক রফতানিকারক প্রতিষ্ঠানগুলো।

ব্রেকিংনিউজ/এইচএস



আপনার মন্তব্য

প্রবাস বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং