Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » প্রবাস 

নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
তৈয়বুর রহমান টনি ২২ ফেব্রুয়ারী ২০১৬, ১১:৩০ পূর্বাহ্ন Print

নিউইর্য়ক: এবার নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান একুশে ফেব্রুয়ারি পালিত হয়েছে।

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রবাসের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, আঞ্চলিক এবং সাংস্কৃতিক সংগঠন আলোচনা সভা, নতুন প্রজন্মের মধ্যে প্রতিযোগিতা, সাংস্কৃতিক সন্ধ্যা ও রাত ১২টা ১ মিনিটে (নিউইয়র্ক সময় অনুযায়ী) শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মহান একুশে ফেব্রুয়ারি পালন করে উত্তর আমেরিকাবাসী। সন্ধ্যা থেকে নিউইয়র্কসহ উত্তর আমেরিকার বিভিন্ন স্থানে নির্মাণ করা হয় অস্থায়ী শহীদ মিনার। সেই শহীদ মিনারেই প্রবাসে বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। এর আগে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালি চেতনা মঞ্চের আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি পালন করা হয় জাতিসংঘের সামনে ৪৭ স্ট্রিট ও সেকেন্ড এভিনিউতে।

প্রথমবারের মত বাংলাদেশের সময়ের সাথে সমন্বয় রেখে দুপুর ১টা ১ মিনিটে আবার রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারের শত শত সংগঠনের পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে গত ২০ ফেব্রুয়ারি মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে প্রবাসী বাংলাদেশীরা।

মহান একুশ পালনে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন সন্ধ্যায় বঙ্গবন্ধু মিলনায়তনে, মুক্তধারা ফাউন্ডেশন এবং বাঙালি চেতনা মঞ্চ জাতিসংঘের সামনে দুপুর ১টা ১ মিনিটে, বাংলাদেশ সোসাইটি জ্যাকসন হাইটসস্থ নান্দুস অডিটোরিয়ামে রাত ১২টা ১ মিনিটে, মুক্তিযোদ্ধ সংসদ জ্যাকসন হাইটসে, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন রাত ১২ টা ১ মিনিটে সাউন্ডভিউ অডিটোরিয়ামে, জ্যামাইকা বাংলাদেশ ফেন্ড্রস সোসাইটি জ্যামাইকা এক্সিট রিয়েলেটিতে রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে মহান একুশে ফেব্রুয়ারি পালন করে। এ ছাড়া সন্ধ্যায় থেকে একুশের উপর আলোচনা, নতুন প্রজন্মের শিশু- কিশোদের একুশ নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এ সব আলোচনায় বাংলাদেশী কম্যুনিটির নেতৃবৃন্দ ছাড়াও মূলধারা রাজনীতিবিদরা অংশগ্রহণ করেন।

এসময় আলোচকরা সর্বত্র বাংলা ভাষা চালুর দাবি জানান এবং নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনা তুলে ধারার আহবান জানান। তারা আরো বলেন, একুশের পথ ধরেই আমাদের স্বাধীনতা, সুতরাং একুশের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হবে।

এই আয়োজনের সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করে উদীচী শিল্পী গোষ্ঠী। বাংলাদেশ ক্লাব জাতিসংঘও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে। শহীদ মিনারে শিশুর শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর পরই অত্যন্ত ধীর গতিকে গভীর শ্রদ্ধাভরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল শামীম আহসান, প্রসিডেন্ট ওবামার দক্ষিণ এশীয় বিষয়ক কমিটির উপদেষ্টা ও ফিলাডেলফিয়ার ডেপুটি মেয়র ড. নীনা আহমেদ, নিউইয়র্ক স্টেট গভর্ণর এর প্রতিনিধি হার্শ কে পারেক, মেয়র এর ইমগ্রেশন এফেয়ার্সের কমিশনার নিশা আগরওয়াল, নিউইয়র্ক সিটি কম্পট্রলার এর প্রতনিধি আলিয়া লতিফ, জাতিসংঘের প্রতিনিধি ড. নজরুল ইসলাম ও কুইন্স বরো প্রেসিডেন্টে মেলিন্ডা ক্যাটসসহ বিভিন্ন রাজনৈতিক বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক-সামাজিক-আঞ্চলিক-রাজনৈতিক ও ক্রীড়া সংগঠন।

এদিকে অমর একুশ উদযাপনের পঁচিশ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্র ডাক বিভাগ (ইউএসপিএস) আগামি ২২ ফেব্রুয়ারি সোমবার সকাল ১০টা থেকে জ্যাকসন হাইটস পোস্ট অফিস (৭৮-০২, ৩৭ এভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মারক সিলমোহর উন্মোচন করা হবে। এটি ফেব্রুয়ারি ২২ থেকে মার্চের ২২ পর্যন্ত চালু থাকবে

ব্রেকিংনিউজ/প্রতিনিধি/ডিএইচ



আপনার মন্তব্য

প্রবাস বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং