Facebook   Twitter   Google+   RSS (New Site)

রবিবার ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ, পূর্বাহ্ন

প্রচ্ছদ » প্রবাস 

মার্কিন প্রেসিডেন্টের সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন বাংলাদেশি তরুণ

মার্কিন প্রেসিডেন্টের সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন বাংলাদেশি তরুণ
তৈয়বুর রহমান টনি ২০ ফেব্রুয়ারী ২০১৬, ১২:১৫ অপরাহ্ন Print

ঢাকা: বাংলাদেশি তরুণ কম্পিউটার সায়েন্টিস্ট সাঈফ সালাহউদ্দিন মার্কিন প্রেসিডেন্টের সম্মানসূচক পুরস্কার পাচ্ছেন। তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলির অ্যাসোসিয়েট প্রফেসর। তরুণ বিজ্ঞানীদের বিশেষ করে যাদের বয়স ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে সেসব মেধাবীদের প্রতি বছর প্রেসিডেন্টের পক্ষ থেকে এ পুরস্কার দেয়া হয়।

প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজে সাঈফ সালাহউদ্দিনের হাতে এ পুরস্কার তুলে দেবেন। তবে পুরস্কার প্রদানের তারিখ এখনো ঘোষণা করা হয়নি। এ বছর ১০৫ জনকে এ পুরস্কার দেয়া হচ্ছে। এর মধ্যে সাঈফ সালাহউদ্দিন একমাত্র বাংলাদেশি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট থেকে মাস্টার্স শেষ করে ২০০৩ সালে পিএইচডি করতে যুক্তরাষ্ট্রে আসেন সাঈফ। ইন্ডিয়ানার পার্ডো ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি নেন তিনি। পরে ২০০৮ সালে তিনি অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে যোগ দেন বার্কলি ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ায়।

সাঈফের গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুরে। তার বামা-মা ও একমাত্র বোন থাকেন ঢাকায়। স্ত্রী তানভীন জামান বার্কলি থেকে মাস্টার্স করেছেন। তাদের দুই ছেলে।

কম্পিউটারের জন্য লো এনার্জির মাইক্রো প্রসেসের তৈরির কাজে বিশেষ অবদানের জন্য সাঈফ সালাহউদ্দিন এই ‘প্রেসিডেন্সিয়াল আরলি ক্যারিয়ার অ্যাওয়ার্ড ফর সায়েন্টিস্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স-পিকেইস (পিইসিএএসএ)’ অ্যাওয়ার্ডে ভূষিত হচ্ছেন। ১৯৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ পুরস্কার প্রবর্তন করেন।

ব্রেকিংনিউজ/এটিআর



আপনার মন্তব্য

প্রবাস বিভাগের সর্বোচ্চ পঠিত ৩২


উপরে

ব্রেকিং